ঢাকা, বুধবার   ২৫ মে ২০২২, || জ্যৈষ্ঠ ১০ ১৪২৯

কুড়িগ্রামে রোটা ভাইরাসে শিশুর মৃত্যু

কুড়িগ্রাম প্রতিনিধি

প্রকাশিত : ১৫:১৯, ২৫ জানুয়ারি ২০২০

কুড়িগ্রামের রৌমারীতে শীতের কারণে দেখা দিয়েছে রোটা ভাইরাসজনিত ডায়রিয়ার প্রকোপ। রোটা ভাইরাসে আক্রান্ত হয়ে শুক্রবার (২৪ জানুয়ারি) সন্ধ্যায় রৌমারী স্বাস্থ্য কমপ্লেক্সে আতিকুল ইসলাম নামে ৯ মাসের এক শিশুর মৃত্যু হয়েছে। মারা যাওয়া ওই শিশু উপজেলার যাদুরচর ইউনিয়নের ধনারচর সরকার পাড়া গ্রামের হাসান আলীর সন্তান।

হাসপাতাল সূত্রে জানা যায়, গত এক সপ্তাহে ৬৪ জন শিশু এবং ১৯ জন বৃদ্ধ রোগী ডায়রিয়ায় আক্রান্ত হয়ে ভর্তি হয়েছে। এছাড়াও প্রায় আড়াই শতাধিক রোগী বহির্বিভাগে চিকিৎসা নিয়েছে।

রৌমারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোমেনুল ইসলাম জানান, ‘তীব্র ঠান্ডার কারণে রৌমারীতে রোটা ভাইরাসের আক্রমণ দেখা দিয়েছে। গেল কয়েকদিনের তুলনায় হাসপাতালে রোটা ভাইরাসের রোগীর সংখ্যা বৃদ্ধি পেতে শুরু করেছে।’ 

তবে জনবল সংকট থাকলেও ঔষধ পত্রের সংকট নেই বলে জানান তিনি। 

এদিকে ঘন কুয়াশা আর হিমেল হাওয়ায় শীতের তীব্রতা বেড়েছে কুড়িগ্রামে। আবহাওয়া অফিস বলছে, মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ প্রবাহিত হচ্ছে জেলার উপর দিয়ে। 

ঘন কুয়াশা আর উত্তরের হিমেল হাওয়ায় কুড়িগ্রামের জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। ঠান্ডায় চরম বিপাকে পড়েছে শ্রমজীবী ও ছিন্নমুল মানুষসহ পশুপাখি। ঘন কুয়াশা ও কনকনে ঠান্ডায় বিশেষ কাজ ছাড়া বাইরে বের হচ্ছেন না অনেকেই। শীতের কারণে কুড়িগ্রামের নদনদী তীরবর্তী ও চরাঞ্চলসহ দুর্ভোগে পড়েছেন প্রান্তিক অঞ্চলের মানুষ । 

এআই/


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি