ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

চট্টগ্রাম ফিল্ড হাসপাতালে যুক্ত হয়েছে ২টি ভ্যান্টিলেটর

এম হেদায়েত,সীতাকুণ্ড 

প্রকাশিত : ২৩:০০, ১৪ জুন ২০২০

করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য নির্মিত চট্টগ্রাম ফিল্ড হাসপাতালে রোববার দুটি হাই ফ্লো নজেল ভ্যান্টিলেটর যুক্ত হয়েছে। চট্টগ্রাম ফিল্ড হাসপাতালের প্রতিষ্ঠাতা ডা. বিদ্যুৎ বড়ুয়া বিষয়টি একুশে টিভিকে নিশ্চিত করেছেন। 

করোনা রোগীদের জন্য গত ২১ এপ্রিল এই হাসপাতালের আনুষ্ঠানিক কার্যক্রম এবং রোগী ভর্তি শুরু হয়। যা দেশের প্রথম অস্থায়ী ৬০ শয্যার ফিল্ড হাসপাতাল। 

চট্টগ্রাম শহরের নিকটবর্তী এবং করোনা শনাক্তের পরীক্ষাগার ফৌজদারহাটস্থ বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেসের (বিআইটিআইডি) কাছাকাছি ফকিরহাট পাক্কার মাথা এলাকায় বেসরকারি নাভানা গ্রুপের একটি ভবনে নির্মিত হয়েছে হাসপাতালটি। এই হাসপাতালের নামকরণ করা হয়েছে ‘চট্টগ্রাম ফিল্ড হাসপাতাল’(সিএফএইচ)।

এর আগে ৫০টি সাধারণ শয্যা, ৫টি ভেন্টিলেটর স্থাপন করা হয় এ হাসপাতালে। ১০টি ইনটেনসিভ কেয়ার ইউনিট (আইসিইউ) শয্যাও স্থাপন করা হয়েছে এখানে।

এখন সর্দি-কাশি-জ্বরসহ করোনার উপসর্গ থাকা রোগীদের ডাক্তার এবং হাসপাতালগুলো ভর্তি নিচ্ছে না। এ ধরনের রোগীরা বিভিন্ন জায়গা অবহেলার শিকার হচ্ছে। তাই স্বেচ্ছায় এ ধরনের রোগীদের সেবা দিতে ফিল্ড হাসপাতাল গড়ার উদ্যোগ নেয়া হয়। বর্তমানে অবকাঠামোতে ৫০ জন রোগীকে ইনডোরে সেবা দেওয়া যাবে। পাশাপাশি আউটডোরে যেকোনো রোগী চিকিৎসা নিতে পারে। চট্টগ্রাম ফিল্ড হাসপাতাল ২৪ ঘণ্টায় সেবা চালু রয়েছে।

হাসপাতালটি জনগণের অনুদানে পরিচালিত উল্লেখ করে ডা. বিদ্যুৎ বড়ুয়া বলেন, হাসপাতালের সবকিছু বিনামূল্যে। রোগীর ওষুধ, থাকা, খাওয়া হাসপাতাল কর্তৃপক্ষ বহন করছে। কোনো টাকা খরচ হবে না। জরুরি প্রয়োজনের ব্যবহারের জন্য একটি অ্যাম্বুলেন্সও রাখা হয়েছে।
কেআই/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি