ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

মাত্র ৯ শতাংশ জমি দিয়ে হবিগঞ্জের আহমদ এখন আদর্শ কৃষক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৪১, ১৮ জুলাই ২০২০ | আপডেট: ১৩:০৫, ১৮ জুলাই ২০২০

ইচ্ছা থাকলেই উপায় হয়। যে কোন দুর্যোগই আসুক না কেন বাংলার মা মাটি আমাদের শেষ ভরসা। দুর্যোগের পর বাংলার মাটি আবার আমাদের ঘুরে দাঁড়াবার স্বপ্ন দেখাবে। এই করোনাকালে এমনই এক উদাহরণ হবিগঞ্জের বাহুবল উপজেলার মিরপুর গ্রামের সাধারণ এক কৃষক আহমদ আলী। চলমান করোনাকালে তিনি কর্মহীন হয়ে মাত্র ৯ শতাংশ জমিতে লাল তীরের পাতি লাউ ডায়না চাষ করে এখন রীতিমত এলাকার অনুকরনীয় ব্যাক্তিত্ব।  

গল্পটি তিন মাস আগের। তখন করোনায় বন্ধ হয়ে যায় দোকানপাঠ, কর্মহীন হয় অনেকে। এই তালিকায় বাহুবলের মিরপুরের আহমদ আলীও। দুশ্চিন্তার শেষ নেই আহমদে’র। টেলিভিশনে প্রধানমন্ত্রীর ভাষণ শুনে কৃষি কাজে জোর দেন। সিদ্ধান্ত নেন তার জমিতে তিনি সবজি চাষ করবেন। যোগাযোগ করেন একটি বীজ কোম্পানীর সাথে। তাদের (লালতীর সীড) পরামর্শে তার ৯ শতাংশ জমিতে হাইব্রীড লাউয়ের বীজ ডায়না রোপণ করেন। 

আর রোপনের দুই মাসের মাথায় আসতে থাকে ফলন। কৃষক আহমদ আলী জানান, প্রতি সপ্তাহে তিনি প্রায় ৩শত করে ফল পাড়ছেন। মাত্র ৭ হাজার টাকা খরচ করে তিনি এ পর্যন্ত ৪০ হাজার টাকার উপরে লাউ বিক্রি করেছেন।

বীজ সরবরাহকারী লাল তীর সীড লিঃ এর বিভাগীয় ব্যবস্থাপক তাপস চক্রবর্তী জানান, মোহাম্মদ আলী করনাকালীন সময়ে তাদের কাছ থেকে লাল তীরের বীজ সংগ্রহ করেন। 
তিনি জানান, তাদের পরামর্শ এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহযোগিতায় আহমদ আলী লাউ চাষে আজ সাফল্য অর্জন করেন। ডায়না জাতটি অধিক তাপমাত্রা সহনশীল , এবং সারাবছর চাষাপযোগী জনপ্রিয় একটি জাত। এ জাতের লাউ এর আকার ৩০ থেকে ৩৫ সেন্টিমিটার ওজন দুই থেকে আড়াই কেজি, একর প্রতি ফলন ৪৫ থেকে ৫০ টন এবং আকর্ষণীয় সবুজ রঙের, খেতেও সুস্বাদু।

আহমদের এ ক্ষেত দেখে অনেকেই কৃষি কাজে উৎসাহিত হয়েছেন। অনেকে দেখতে আসেন এই মডেল কৃষকের মাঠ। আহমদ আলী লাউ-এর পাশাপাশি এক পাশে মিষ্টি লাউ ও  কুমড়াও চাষ করছেন। শুধু মাত্র একটু আগ্রহ ও উৎসাহ থাকলে আহমদের মতো সফল কৃষক গড়ে উঠা সম্ভব বলে জানায় কৃষি বিভাগ। 

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-সহকারী কৃষি কর্মকর্তা সজল দেব জানান, তিনি সত্যিই একজন আদর্শ কৃষক। বর্তমান করনাকালীন সময়ে তাদের যথাযত পরামর্শ এবং লালতীর সহযোগিতায় ডায়না জাতের লাউ চাষ করে অভাবনীয় সাফল্য পেয়েছেন। আমরা সর্বাত্মক সহযোগিতা করে আসতেছি কৃষি এবং সবজি উৎপাদনের জন্য। 

এমবি//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি