ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

ফেনীতে নদী ভাঙ্গন রোধে সেচ্ছায় বাঁধ নির্মাণ 

ফেনী প্রতিনিধি

প্রকাশিত : ১৪:২১, ২০ জুলাই ২০২০

অবৈধ বালু উত্তোলন, প্রবল বর্ষণ ও উজানের ঢলে ফেনীর সমুদ্র উপকূলীয় সোনাগাজী উপজেলার ছোট ফেনী নদীর ৮টি স্থানে ভাঙনের কবলে এলাকার প্রাচীন অনেক রাস্তা ফসলি জমি, মসজিদ, কবরস্থান ও মন্দির, পার্শ্ববর্তী জনবসতি নদীগর্ভে বিলীন হয়ে যাচ্ছে। 

গত ৫ বছর ধরে নদীর অংশগুলো ভাঙতে ভাঙতে অনেক কিছু গ্রাস করলেও পানি উন্নয়ন বোর্ড নেয়নি কোনো পদক্ষেপ। স্থানীয়দের অভিযোগ প্রতিবছর বর্ষা এলেই পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা এসে ছবি তুলে নিয়ে যান, বাঁধের আশ্বাস দেন কিন্তু তা আজও বাস্তবে দেখা মিলেনি। এবারের ভাঙন বেশ চিন্তায় ফেলেছে গ্রামবাসীকে।

অবশেষে সোমবার সকালে সোনাগাজীর চর মজলিশপুর ইউনিয়নের বিঞ্চুপুর এলাকায় নদীর বাঁধ রক্ষা কাজে নিজেই নেমে পড়েন উপজেলা চেয়ারম্যান জহির উদ্দিন লিপটন। এ সময় আরো উপস্থিত ছিলেন স্থানীয় জনপ্রতিনিধিসহ ইউনিয়ন আওয়ামীলীগ, যুবলীগ, ছাত্রলীগ নেতা কর্মীরা।

চেয়ারম্যান জহির উদ্দিন মাহমুদ লিপটন জানান, সরকারী বরাদ্ধ পেতে সময় লাগে। এরই মাঝে নদী গ্রাস করে সবকিছু বিলীন করে নিয়ে যাচ্ছে। তাই গ্রামকে রক্ষা করতে অস্থায়ী ভাবে বাশঁ দিয়ে বাধঁ দেয়া হচ্ছে। পর্যায়ক্রমে বাকী ভাঙ্গন অংশগুলোতেও বাধঁ দেয়া হবে। তবে বরাদ্দের জন্য পানি উন্নয়ন বোর্ডে আবেদন করা হয়েছে। সেখানে ১শ ১০ কোটি টাকার একটি প্রকল্প হাতে নেয়া হয়েছে সেটির কাজ শুরু হলে হয়তো সমস্যাগুলো থাকবেনা।

এমবি//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি