ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

চট্টগ্রামে বিনামূল্যে অক্সিজেন সরবরাহ (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:১৩, ২৫ জুলাই ২০২০

করোনাকালে চট্টগ্রামে যখন অক্সিজেনের চরম সংকট, তখন এগিয়ে এসেছে কয়েকটি সংগঠন ও স্বেচ্ছাসেবী তরুণেরা। দিন-রাত তারা ছুটছেন অসহায়-মুমূর্ষু রোগীদের সহায়তায়। বিনামূল্যে অক্সিজেন সিলিন্ডার নিয়ে যাচ্ছেন, দিচ্ছেন অ্যাম্বুলেন্স সেবাও। এমন উদ্যোগকে স্বাগত জানিয়েছেন চিকিৎসক নেতারা। 

চট্টগ্রামে করোনা রোগীর সংখ্যা বাড়ার সাথে সাথে তীব্র সংকট দেখা দেয় অক্সিজেনের। এমন পরিস্থিতিতে এগিয়ে আসেন কিছু উদ্যমী তরুণ। গভীর রাতে অজ্ঞাত ব্যক্তির ফোন পেয়ে সিলিন্ডার নিয়ে বাসায় ছুটে যান তারা। পাশাপাশি তারা রোগীদের দিচ্ছেন অ্যাম্বুলেন্স সেবাও। 

সেচ্ছাসেবকগণ জানান, আটটা সিলিন্ডার আছে পাঁচটা রোগীর কাছে পাঠানো হয়েছে, আরো তিনটা নিজেদের কাছে আছে, রোগীর প্রয়োজনে হলে পাঠিয়ে দেয়া হবে। 

এছাড়া প্রয়োজনে আরো সিলিন্ডার বাড়ানো হবে, সার্বক্ষনিক অক্সিজেন সেবা এবং অ্যাম্বুলেন্স সেবা দিচেছন তারা। সবাই যদি নিজের অবস্থান থেকে সহযোগিতা করে তাহলে সহায়তা আরো বেড়ে যাবে।

বর্তমানে চট্টগ্রামসহ সারাদেশে অসহায় রোগীদের কাছে অক্সিজেন সেবা পৌঁছে দিচ্ছে মানবিক সংগঠন পে ইট ফরোয়ার্ড, মানুষ মানুষের জন্য ফাউন্ডেশন, নেসার ফাউন্ডেশন এবং আলহাজ্ব শামসুল হক ফাউন্ডেশন। ১০০টি সিলিন্ডার ও একটি অ্যাম্বুলেন্স নিয়ে যৌথভাবে করোনাযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছে এই চারটি বেসরকারি সংস্থা। এছাড়া  সারাদেশে তাদের রয়েছে ৬শ’র বেশি অক্সিজন সিলিন্ডার।

পে ইট ফরোয়ার্ড ও অনেস্ট এর প্রতিষ্ঠাতা বাদল সৈয়দ জানান, সবার সহযোগিতা নিয়ে চট্টগ্রামে বিনামূল্যে অক্সিজেন সেবা দেয়া হচ্ছে। 

এমন মানবিক উদ্যোগগুলো আরো সমন্বিতভাবে করার কথা বলছেন চিকিৎসক নেতারা। পাশাপাশি স্বেচ্ছাসেবকদের ট্রেনিং দেয়ার উপর গুরুত্বারোপ করেন তারা।

স্বাচিপ এর সাংগঠনিক সম্পাদক আ ম ম মিনহাজুল ইসলাম বলেন, যারা বিভিন্ন ব্যানারে স্বেচ্ছাসেবী কার্যক্রমের সাথে যুক্ত হয়েছেন তারা সবাই  যদি একত্রিত হয়ে তাদের কর্মীদের নূন্যতম প্রশিক্ষণের ব্যবস্থা করেন, তাহলে তাদের স্বেচ্ছাসেবী কার্যক্রম আরো বেশি বৃদ্ধি পাবে।

এছাড়া হটলাইনে ফোন করলেই সরাসরি রোগীর বাসায় হাজির হচ্ছেন স্বেচ্ছাসেবকরা।

এসইউএ/এমবি


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি