ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

কুষ্টিয়ার প্রবীণ সাংবাদিক ওয়ালিউল বারী চৌধুরী আর নেই 

কুষ্টিয়া প্রতিনিধি

প্রকাশিত : ২৩:১৫, ২৫ জুলাই ২০২০

না ফেরার দেশে চলে গেলেন বৃহত্তর কুষ্টিয়ার সাংবাদিকতার বাতিঘর মুক্তিযোদ্ধা ওয়ালিউল বারী চৌধুরী। শনিবার সন্ধ্যা ৭টায় তিনি কুষ্টিয়া শহরে নিজ বাড়িতে ইন্তেকাল করেন। তিনি দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৮৩ বছর। 

প্রবীণ এই সাংবাদিকের মৃত্যুতে জেলার সাংবাদিক অঙ্গনে শোকের ছায়া নেমে আসে। সংবাদকর্মীসহ সর্বস্তরের মানুষ তার বাসভবনে ছুটে যান। বর্তমানে কানাডায় অবস্থানরত আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফসহ বিশিষ্ট ব্যক্তিরা এই প্রতিথযশা সাংবাদিকের মৃত্যু শোক প্রকাশ করেছেন।

সাংবাদিক ওয়ালিউল বারী চৌধুরী বাংলাদেশের মুক্তিযুদ্ধকালীন সময়ে মুক্তাঞ্চল থেকে সর্বপ্রথম প্রকাশিত পত্রিকা ‘স্বাধীন বাংলা’র সম্পাদক ছিলেন। এছাড়া তিনি বৃহত্তর কুষ্টিয়া অঞ্চল থেকে প্রকাশিত ‘ইস্পাত’পত্রিকা ও স্বাধীনতা পূর্ব সাপ্তাহিক ‘মশাল’পত্রিকার প্রকাশক ও সম্পাদক ছিলেন। মুক্তিযোদ্ধা ওয়ালিউল বারী চৌধুরীর মুক্তিযুদ্ধ চলাকালে ১৯৭১ সালের ১৫ এপ্রিল পশ্চিমবঙ্গের নদীয়া জেলার রানাঘাট থেকে স্বাধীন বাংলা নামে মুক্তিযুদ্ধকালীন প্রথম পাক্ষিক পত্রিকা বের করেন। এর আগে তিনি ১৯৬৪ সালের দিকে সাপ্তাহিক মশাল নামে আরেকটি মাসিক পত্রিকার প্রকাশক করেছিলেন। 

স্বাধীনতা উত্তরকালে পাক্ষিক সমীক্ষা পত্রিকার প্রকাশক ছিলেন তিনি। ইস্পাত বাদে ১৯৭৫ সালে দেশের সকল পত্রিকার সাথে এগুলো বন্ধ হয়ে যায়। তবে সেসময় মাসিক ইস্পাত পত্রিকা চালু রেখে ছিলেন। যা খুলনা বিভাগের মধ্যে একমাত্র পত্রিকা ছিল। ১৯৭৫ সালের ১৭ নভেম্বর ইস্পাত পত্রিকা মাসিক থেকে সাপ্তাহিকভাবে বের হতে থাকে। সাংবাদিকতার পাশাপাশি তিনি বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সাথে জড়িত। বয়োবৃদ্ধ এই কলম সৈনিক ওয়ালিউল বারী চৌধুরী দীর্ঘদিন যাবৎ অসুস্থ অবস্থায় শহরের মজমপুর গেটস্থ নিজ বাড়িতে চিকিৎসাধীন ছিলেন। 
কেআই/  


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি