ঢাকা, বৃহস্পতিবার   ২৯ জুলাই ২০২১, || শ্রাবণ ১৩ ১৪২৮

হিলি রেলপথ দিয়ে ১৬’শ টন পেঁয়াজ আমদানি

হিলি প্রতিনিধি

প্রকাশিত : ১৭:১৪, ২৬ জুলাই ২০২০ | আপডেট: ১৭:২৩, ২৬ জুলাই ২০২০

পবিত্র ঈদুল আজহা উপলক্ষ্যে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে সড়কপথের পাশাপাশি রেলপথ দিয়ে ৫ম দফায় আরো ১৬শ টন পেঁয়াজ আমদানি করা হয়েছে। আমদানিকৃত এসব পেঁয়াজ ২১ থেকে ২২টাকা কেজি দরে বিক্রি করা হচ্ছে।

রোববার সকাল ৬টায় হিলি স্থলবন্দরের আমদানিকারক মেসার্স রাইয়ান ট্রেডার্সের আমদানিকৃত ১৬'শ টন পেঁয়াজ নিয়ে ভারতের নাসিক থেকে মালবাহী ট্রেনটি হিলি রেলস্টেশনে এসে পৌছে। এর আগে আরও চার দফায় রেলপথ দিয়ে সাড়ে ৬ হাজার টন পেঁয়াজ আমদানি করা হয়েছে।

হিলি স্থলবন্দরের পেঁয়াজ আমদানিকারক মেসার্স রাইয়ান ট্রেডার্সের সত্বাধিকারী মো.শহিদুল ইসলাম বলেন, আর কয়েকদিন পরেই মুসলমান সম্প্রদায়ের বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা। এ উপলক্ষ্যে দেশে পেয়াজের বেশ পরিমানে চাহিদা বাড়ে যায়। এছাড়াও ঈদ উপলক্ষ্যে টানা ৬ দিন আমদানি রফতানি বন্ধ থাকবে। যার কারনে বাড়তি চাহিদা পূরণে ও সরবরাহ স্বাভাবিক রাখতে সড়কপথের পাশাপাশি রেলপথ দিয়ে পেঁয়াজ আমদানি করা হচ্ছে। এতে করে সামনের দিনে পেঁয়াজের বাজার স্বাভাবিক থাকবে বলেও তিনি জানিয়েছেন। 

হিলি রেলওয়ে স্টেশনের মাস্টার তপন কুমার চক্রবর্তী বলেন, আজ সকালে আমদানিকৃত পেঁয়াজ নিয়ে ভারতীয় মালবাহী ট্রেনটি হিলি রেলস্টেশনে আসে। চাপাইনবাবগঞ্জের রহনপুর রেলপথ দিয়ে ৪২টি বগি নিয়ে দেশে প্রবেশ করলেও ১০টি বগি ঈশ্বরদিতে রেখে ৩০টি বগি নিয়ে ট্রেনটি হিলি স্টেশনে আসে। ট্রেন থেকে পেঁয়াজ খালাস কার্যক্রম চলছে, এসব খালাস শেষ হলে রাতে আবারও ইঞ্জিনটি দিয়ে বাঁকি ১০টি বগি নিয়ে কাল সকালে আসবে। এসব খালাস কার্যক্রম শেষ হলে মালবাহী ট্রেনটি দর্শনা হয়ে পুনরায় ভারতে প্রবেশ করবে।
কেআই/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি