ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

ঈদে ৩ দিন বন্ধ থাকছে বেনাপোল স্থলবন্দর 

বেনাপোল (যশোর) প্রতিনিধি

প্রকাশিত : ০০:০৫, ১ আগস্ট ২০২০

ঈদ-উল আযহা ও সাপ্তাহিক ছুটিতে দেশের সর্ববৃহৎ বেনাপোল স্থলবন্দরের সাথে ভারতের পেট্রাপোল বন্দরের টানা তিন দিন আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধ থাকছে। তবে তিন দিনের কথা বলা হলেও মূলত বন্ধ থাকছে একদিন। আর দুইদিন সাপ্তাহিক ছুটি। 

বিষয়টি নিশ্চিত করেছেন বেনাপোল সিঅ্যান্ডএফ স্টাফ এ্যাসেসিয়েশনের সাধারণ সম্পাদক সাজেদুর রহমান।

বন্দর সূত্রে জানা যায়, শুক্র ও শনিবার (৩১ জুলাই ও ১ আগস্ট) সাপ্তাহিক ছুটি, মুসলমোনদের ঈদ উৎসব পালিত হবে। পরদিন রোববার (২ আগস্ট) ও ঈদের ছুটিতে বেনাপোল-পেট্রাপোল বন্দরের মধ্যে আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধ রাখার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে দুই দেশের ব্যবসায়ীদের আলোচনার ভিত্তিতে।

আগামী সোমবার (৩ আগস্ট) সকাল থেকে পূর্বের ন্যায় এ পথে আমদানি-রপ্তানি, কাস্টমস হাউজের কার্যক্রম ও বন্দরে পণ্য খালাস কার্যক্রম শুরু হবে।

বেনাপোল পোর্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মামুন খান বলেন, ‘ঈদের ছুটির মধ্যে বন্দর এলাকায় যাতে কোন ধরনের অপ্রীতিকর ও দুর্ঘটনা না ঘটে সে জন্য বিশেষ নজরদারি সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

বেনাপোল বন্দরের উপ পরিচালক (ট্রাফিক) মামুন কবীর তরফদার জানান, ‘ঈদের ছুটির মধ্যে বন্দরে যাতে কোন ধরনের নাশকতামূলক বা অপ্রীতিকর ঘটনা না ঘটে তার জন্য নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। বন্দরের নিজস্ব নিরাপত্তা বাহিনী ও আনসার সদস্যরা দিনে-রাতে বন্দর এলাকায় টহল দিচ্ছে।’

জানা যায়, দেশে চলমান ১২টি স্থলবন্দরের মধ্যে সবচেয়ে বড় আর বেশি রাজস্ব আদায়কারী বেনাপোল বন্দর। স্থলপথে যে পণ্য আমদানি হয় তার ৬০ শতাংশ হয়ে থাকে বেনাপোল বন্দর দিয়ে। প্রতিবছর এ বন্দর থেকে সরকারের প্রায় ৫ হাজার কোটি টাকার রাজস্ব আসে। 

এআই//


 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি