ঢাকা, শুক্রবার   ২৪ মে ২০২৪

নওগাঁয় অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে ইজারাদারকে জরিমানা

নওগাঁ প্রতিনিধি

প্রকাশিত : ২২:২৯, ১৬ আগস্ট ২০২০ | আপডেট: ২২:৩০, ১৬ আগস্ট ২০২০

নওগাঁর বদলগাছীতে ছোট যমুনা নদী থেকে অবৈধভাবে যত্রতত্র বালু উত্তোলন করার দায়ে বালু মহালের ইজারাদারকে ৫০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। 

বদলগাছী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নাহারুল ইসলাম শনিবার এই দন্ড প্রদান করেন। একইসাথে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলনসহ যত্রযত্র পরিবহন না করার জন্য নিষেধ করেছেন। এলাকাবাসীর অভিযোগ বদলগাছী উপজেলার ছোট যমুনা নদীর পূর্ব পাশে ডাঙ্গীসারা মৌজায় বালু মহাল ইজারা নেন পাশের ধামইরহাট উপজেলার মফিজ উদ্দীন। তার কাছ থেকে ফারুক হোসেন,শাহিন ও হিরু নামে তিন বালু ব্যবসায়ী সাব লীজ নিযে গত ২২ জুন থেকে বালু উত্তোলন করছেন। তারা নদীর মধ্যে যত্রযত্র ড্রেজার মেশিন বসিযে বালু উত্তেলানসহ তা ট্রাকটরের মাধ্যমে বালু পরিহন করছেন।

এতে করে নদীর বাধেঁর মারাত্মক ক্ষতিসহ এলাকার মানুষদের চরম দুর্ভোগের মধ্যে পড়তে হচ্ছে। এলাকাবাসীর অভিযোগের প্রেক্ষিতে ওই বালুমহালে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।

বালু মহাল সাবলিজ নেয়াদের মধ্যে একজন ফারুক হোসেন বলেন, লজি নিয়ে আমরা বালু উত্তোলন করছি। কি কারণে জরিমানা করা হয়েছে আমরা বলতে পারবো না।

বদলগাছী সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নাহারুল ইসলাম বলেন, ছোট যমুনা নদীতে বিধিবহির্ভূতভাবে যত্রতত্র বালু উত্তোলন ও পরিবহন করা হচ্ছে। এতে করে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। তাই অভিযান চালিয়ে তাদের জরিমানা প্রদান করা হয়েছে। এরপরেও তারা বালু উত্তোলন অব্যাহত রাখলে তাদের বালু উত্তোলনের সকল উপকরণ জব্দসহ আরো বেশ পরিমান অর্থদন্ড করা হবে।
কেআই//
 


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি