ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

রাজবাড়ীতে পদ্মার পানি বিপদ সীমার উপরে,নিন্মাঞ্চল প্লাবিত

রাজবাড়ী প্রতিনিধি

প্রকাশিত : ১৮:০৪, ২২ আগস্ট ২০২০

রাজবাড়িতে পদ্মার পানি বাড়লেও আজ ২ সে.মি পানি কমেছে তবে পদ্মার নিন্মাঞ্চল বসবাসরত মানুষদের ভোগান্তি কমেনি একটুও। গত এক সপ্তাহ ধরে পদ্মার পানি বিপদ সীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। শনিবার পদ্মার পানি বিপদ সীমার ২৭ সে.মি উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে যে সকল স্থান থেকে পানি কমেছিল সেসব স্থানে ফের নতুন করে বন্যার পানিতে প্লাবিত হচ্ছে। প্রতিদিন পানি বাড়ায় পদ্মার নিন্মাঞ্চল তলিয়ে আবারও ভোগান্তি ও দুর্ভোগ বাড়ছে এসব অঞ্চলের হাজার হাজার মানুষের।

পর পর তিন দফা বন্যার কারণে অতিষ্ঠ পদ্মা পারে বসবাসরত মানুষদের। দুর্ভোগ আর দুর্দশা বানভাসিদের ভোগান্তির মাত্রা আরো বাড়িয়ে দিয়েছে। গত দুই মাস ধরে এসব স্থানে বসবাসকারীদের দুর্ভোগ যেন কমছে না। দীর্ঘ মেয়াদী বন্যা ও তাদের বাড়ি ঘরে বন্যার পানি স্থায়ী হওয়ায় মারাত্বক কষ্টে জীবনযাপন করতে হচ্ছে। পানি কমার কারণে যে সকল মানুষ বাড়িতে ফিরতে শুরু করেছিলেন তারা আবার পানি বাড়তে থাকায় বেঁড়ি বাঁধ, রাস্তা সহ বিভিন্ন স্থানে আশ্রয় নিয়েছেন। দুর্ভোগ তাদের এখন নিত্য সঙ্গী হয়ে গেছে। এসব স্থানে বিশুদ্ধ পানির অভাব দেখা দিয়েছে। রয়েছে গো খাদ্যের সংকট সহ নানা সমস্যা।

এমনিতে কয়েকবার বন্যার পানিতে মাছের ঘের ভেসে গেছে ফসলী জমি পানিতে তলিয়ে নষ্ট হয়েছে ফসল চরম লোকসানে পরেছেন। ফের পদ্মায় পানি বাড়ার কারণে এসব অঞ্চলের মানুষ নতুন করে আবার পরেছেন খাবার সংকট, গো খাদ্যের অভাব ও বিশুদ্ধ পানির সংকট। সিমাহীন কষ্ট আর নানা সমস্যা তাদের পিছু ছাড়ছে না গত দুই মাসেরও বেশি সময় ধরে।

গত ২৪ ঘন্টায় গোয়ালন্দের দৌলতদিয় গেজ ষ্টেশনে পয়েন্টে ৮.৯২ পয়েন্ট অর্থাৎ পদ্মার পানি ২ সে.মি কমে বিপদ সীমার ২৭ সে.মি. উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। গতকালের চাইতে আজ পদ্মা নদীতে ২ সে.মি. পানি কমেছে। আজ শনিবার ৪ সে.মি পানি বৃদ্ধি পেয়ে বিপদ সিমার ২৭ সে.মি উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে নিন্মাঞ্চল ফের প্লাবিত হচ্ছে। দুর্ভোগ বাড়ছে পদ্মাপারের মানুষদের।
কেআই//
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি