ঢাকা, রবিবার   ১৮ এপ্রিল ২০২১, || বৈশাখ ৫ ১৪২৮

প্রণব মুখার্জির মৃত্যুতে শোকাবহ নড়াইলবাসী (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৪৮, ২ সেপ্টেম্বর ২০২০

নড়াইলের জামাইবাবু ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির মৃত্যুতে শোকে বিহ্বল শ্বশুরবাড়ির লোকজন। শোকাহত নড়াইলের সাধারণ মানুষও। প্রণব মুখার্জির স্মৃতিচারণ করে তার আত্মার শান্তি কামনা করেছেন সবাই। পাশাপাশি বাংলাদেশ-ভারতের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের ক্ষেত্রে প্রণব মুখার্জির অবদান চিরস্মরণীয় হয়ে থাকবে বলেও মনে করছেন নড়াইলের মানুষ।

চিত্রা নদীর পাড়ে এই গ্রাম। নাম তার ভদ্রবিলা। এই গ্রামের মেয়ে শুভ্রা। তার সাথে বিয়ে হয়েছিল ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির। ২০১৩ সালের ৫ মার্চ শুভ্রা মুখার্জিকে নিয়ে শ্বশুরবাড়িতে এসেছিলেন প্রণব মুখার্জি। এটাই তার শ্বশুরবাড়িতে প্রথম এবং শেষ আসা। তবে সেই স্মৃতিগুলো আজও আম্লান স্বজনদের কাছে। 

নড়াইলের প্রণব মুখার্জির শ্যালক কানাই লাল ঘোষ বলেন, প্রণব মুখার্জি আমার জামাইবাবু ছিলেন। উনি আমাদের এখানে এসেছিলেন। শুভ্রা মুখার্জির ভাইপো সুশান্ত ঘোষ জানান, এখানে এসে তাঁরা পূঁজা-আর্চনা করেন। শুভ্রা মুখার্জির মামাতো ভাই কার্তিক ঘোষ বলেন, আমরা অভিভাবক হারালাম।

প্রণব মুখার্জির স্ত্রী শুভ্রা মুখার্জির নামে ভারত সরকারের অর্থায়নে নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজে ভারত-মৈত্রী ছাত্রী হল নির্মিত হয়েছে। শহরতলি বাঁশভিটায় শুভ্রা মুখার্জি মেমোরিয়াল হাসপাতাল নির্মাণের কাজ শুরু হলেও এখন তা বন্ধ। এছাড়া শুভ্রার মামাবাড়ি তুলারামপুরে বিভিন্ন উন্নয়নমূলকও কাজ হয়েছে।

তুলারামপুরের বাসিন্দারা জানান, ওনার নামের সাথে আমাদের নড়াইলের একটা আত্মিক সম্পর্ক আছে। অন্য আরেকজন জানান, প্রণব মুখার্জির সঙ্গে বাংলাদেশ নড়াইলের সম্পর্ক অত্যন্ত গভীর। বাংলাদেশের স্বাধীনতার ইতিহাসকে যদি ভাবতে চাই, প্রণব মুখার্জিকে বাদ দিয়ে আমরা কিছুই ভাবতে পারি না।

১৯৪৩ সালের ১৭ সেপ্টেম্বর ভদ্রবিলা গ্রামে জন্মগ্রহণ করেন শুভ্রা ঘোষ। তার শৈশব কেটেছে ভদ্রভিলা ও তুলারামপুর গ্রামের মামাবাড়িতে। ১৯৫৫ সালে লেখাপড়া করতে কলকাতার আরেক মামার বাড়িতে যান তিনি। সেখানেই প্রণব-শুভ্রার দেখা। একে অপরকে ভালোবেসে বিয়ে করেন তারা।

২০১৫ সালের ১৮ আগস্ট ৮৫ বছর বয়সে নয়াদিল্লির একটি সামরিক হাসপাতালে মারা যান নড়াইলের মেয়ে ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির স্ত্রী শুভ্রা। আর সোমবার (৩১ আগস্ট) দিল্লির আর্মি হাসপাতাল রিসার্চ অ্যান্ড রেফারালে মারা যান নড়াইলের জামাইবাবু প্রণব মুখার্জি।

বাংলাদেশ-ভারত বন্ধুত্বপূর্ণ সম্পর্কের ক্ষেত্রে প্রণব মুখার্জির অবদান স্মরণীয় হয়ে থাকবে বলে জানান নড়াইলবাসী।


এএইচ/এসএ/
 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি