ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

চুয়াডাঙ্গা পৌর এলাকা পাখির অভয়াশ্রম ঘোষণা 

চুয়াডাঙ্গা প্রতিনিধি

প্রকাশিত : ১৬:১০, ৫ সেপ্টেম্বর ২০২০

চুয়াডাঙ্গা পৌর এলাকাকে পাখিদের অভায়শ্রম ঘোষণা করা হয়েছে। নেওয়া হয়েছে ব্যতিক্রমী উদ্যোগ। এ জন্য পৌর এলাকার সবকটি ওয়ার্ডের গাছে গাছে মাটির কলস ঝুলিয়ে দিয়ে পাখিদের আবাসস্থল গড়া হচ্ছে। প্রথমে ৫০০টি ও ধাপে ধাপে ১০ হাজার কলস টানাবে পৌরসভা।

আজ শনিবার দুপুরে শহরের ছাগল ফার্ম এলাকা থেকে এ কার্যক্রম শুরু হয়। এ সময় গাছের ডালে মাটির কলস ঝুলিয়ে দেন পৌর মেয়র ওবায়দুর রহমান চৌধুরী জিপু। 

এ সময় মেয়র বলেন, ‘প্রাতিষ্ঠানিক দায়বদ্ধতা নয় সামাজিক দায়বদ্ধতা থেকে এমন উদ্যোগ গ্রহণ করা হয়েছে। জলবায়ু ও প্রাকৃতিক ভারসম্য রক্ষা করতে পাখিদের অবদান অনেক, সেই চিন্তা থেকে পৌর এলাকাকে পাখির অভয়ারণ্য গড়ার দায়িত্ব নেয়া হয়েছে। এছাড়া এখন সবখানে জনারণ্য গড়ে ওঠায় পাখিদের আবাসস্থল কমছে। বিলুপ্তপ্রায় অনেক জাতের পাখি। এর ফলে পাখি ও পরিবেশের সংকট কাটিয়ে ওঠা সম্ভব হবে।’

এ সময় আরও উপস্থিত ছিলেন, চেম্বার অব কমার্সের সভাপতি ইয়াকুব হোসেন জোয়ার্দ্দার, দোকান মালিক সমিতির ভারপ্রাপ্ত সভাপতি জগলুর রহমান, প্যানেল মেয়র মুন্সি রেজাউল করিম খোকন, ৯ নং ওয়ার্ড কাউন্সিলর সিরাজুল ইসলাম মনি, জেলা ছাত্রলীগের যুগ্ম-সাধারণ সম্পাদক জাকির হোসেন জ্যাকি। 
এআই/এসএ/

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি