ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪

রমজানের আগেই চট্টগ্রামে বেড়েছে পণ্যের দাম

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:১১, ৪ মে ২০১৭ | আপডেট: ১৩:০৬, ৪ মে ২০১৭

রমজান শুরুর প্রায় একমাস আগে থেকেই চট্টগ্রামের বাজারে বেড়ে গেছে ছোলা, খেজুরসহ অন্যান্য ভোগ্যপণ্যের দাম। গেলো ১৫ দিনের ব্যবধানে মণপ্রতি ছোলার দাম বেড়েছে প্রায় ৩০০ টাকা। তবে আন্তর্জাতিক বাজারে ডলারের দাম বেড়ে যাওয়াকেই এর কারণ বলছেন আমদানীকারক ও ব্যবসায়ী নেতারা।

চট্টগ্রামে ভোগ্যপণ্যের সবচেয়ে বড় পাইকারি বাজার খাতুনগঞ্জে প্রতিবছর সিন্ডিকেট ও মজুদদারিদের কারসাজির ফলে ঠিক রমজানের আগে নিত্যপণ্যের দাম বাড়ে। তবে এবার রমজানে শুরুর মাসখানেক সময় বাকি থাকলেও এরই মধ্যে বেড়ে গেছে ইফতারের অন্যতম প্রধান উপকরণ ছোলা, খেজুরসহ বিভিন্ন ভোগ্যপণ্যের দাম।

পর্যাপ্ত আমদানির পরেও দুই সপ্তাহ আগে যেসব ছোলা মণপ্রতি ২৬০০ টাকায় বিক্রি হয়েছে বর্তমানে তা বিক্রি হচ্ছে ২৮০০ থেকে ৩০০০ টাকা পর্যন্ত। ১০ কেজির প্রতি কার্টন খেজুর দেড়শ টাকা পর্যন্ত বেড়ে বর্তমানে বিক্রি হচ্ছে প্রায় ১ হাজার টাকায়।

একইভাবে কেজিতে ৫ থেকে ১০ টাকা পর্যন্ত বেড়েছে পেঁয়াজ, রসুন ও আদার দাম। বেড়ে গেছে মসুর ডাল ছাড়া প্রায় সব ধরণের ডালের দাম।

তবে বুধবার থেকে কিছুটা কমেছে চিনির বাজার। প্রতিমণ ২৩০০ টাকা থেকে কমে বিক্রি হচ্ছে ২১৮০ টাকায়।

রমজানকে ঘিরে বাজার অস্থির হওয়ার বিষয়টি স্বীকার করেছেন আমদারিকারকরা। যদিও কারসাজি করলে ব্যবস্থা নেয়ার কথা জানান খাতুনগঞ্জ ট্রেড অ্যাসোসিয়েশনের নেতারা।

এদিকে ব্যবসায়ীরা পণ্য মজুদ করে যাতে কৃত্রিম সংকট সৃষ্টি না করতে পারে এজন্য প্রশাসনের মনিটরিং ও টিসিবির কার্যক্রম শুরু তাগিদ দিয়েছেন এই ক্যাব নেতা।

রমজানে ভোগ্যপণ্যের অবাধ সরবরাহ নিশ্চিত করার পাশাপাশি বাজার স্থিতিশীল রাখতে প্রশাসন যথাযথ ব্যবস্থা নেবে এমন প্রত্যাশা সবার।

https://youtu.be/HQI-ccLQee8


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি