ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

সরাইলে বিটঘর গণহত্যা দিবস পালিত

সরাইলে (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি    

প্রকাশিত : ১৭:০১, ৩১ অক্টোবর ২০২০ | আপডেট: ১৭:০২, ৩১ অক্টোবর ২০২০

ব্রাহ্মণবাড়িয়ার সরাইল উপজেলার পানিশ্বর ইউনিয়নের "বিটঘর গণগত্যা দিবস" পালিত হয়েছে। শনিবার সকালে উপজেলা প্রশাসন ও মুক্তিযোদ্ধাদের পক্ষ থেকে বিটঘর বধ্যভূমিতে নির্মাণাধীন বিটঘর গণহত্যায় শহীদ স্মৃতিসৌধে পুষ্পার্ঘ্য দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা প্রদর্শন করা হয়।

বিটঘর বধ্যভূমি প্রাঙ্গণে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান রফিক উদ্দিন ঠাকুর। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা এএসএম মোসা। সহকারী কমিশনার ফারজানা প্রিয়াংকা। সভায় শহীদ পরিবারের সন্তান ও স্থানীয়  মুক্তিযোদ্ধারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ১৯৭১ সালের ৩১ অক্টোবর সকাল বেলা শতাধিক পাক হানাদার বাহিনী সরাইল ও আশুগঞ্জ থেকে পাকিস্তানী বাহিনী মেঘনা নদী দিয়ে নৌকা যোগে ও সরাইল থেকে রাজাকাররা হেঁটে এবং জাফর খাল দিয়ে পাকিস্তানী বাহিনীরা নৌকায় এসেই বিটঘর গ্রামটিকে ঘিরে ফেলে। 

সরাইলের রাজাকারদের নেতৃত্বে পাকিস্তানী বাহিনীকে সেখানে নিয়ে আসে। পাকিস্তানী বাহিনীরা ও রাজাকাররা ঘরে ঘরে তল্লাশি চালিয়ে ৮০ জন নিরীহ গ্রামবাসীকে বিটঘর ছোট খালের পূর্ব পাশে জড়ো করে সবায়কে এক সঙ্গে লাইনে দাঁড় করিয়ে পর্যায়ক্রমে গুলি করতে ও বেয়োনেট দিয়ে খুঁচিয়ে খুঁচিয়ে মানুষ হত্যা করে। লাইনে থেকে দৌড়ে পালিয়ে গিয়ে ঘটনাচক্রে বেঁচে যান মন্তাজ উদ্দিন, আশকর আলী ও সফর আলী। এ ঘটনায় গ্রামের প্রায় প্রতিটি পরিবারেরই একাধিক লোক নিহত হয়েছেন।  
কেআই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি