ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

ভিডিও দেখুন

শেষ পর্যায়ে খুলনা শিল্পকলা একাডেমি কমপ্লেক্সের কাজ

খুলনা বিভাগীয় প্রতিনিধি

প্রকাশিত : ১৪:৫৬, ৮ নভেম্বর ২০২০

খুলনা বিভাগীয় ও জেলা শিল্পকলা একাডেমি কমপ্লেক্সের কাজ শেষ পর্যায়ে। অপেক্ষা শুধু উদ্বোধনের। তবে সংস্কৃতি কর্মীরা বলছেন, কমপ্লেক্সে অগ্নিনির্বাপণ যন্ত্র, লিফট ও আর্ট গ্যালারিতে শীতাতপ যন্ত্র নেই। এছাড়া উদ্বোধনের আগে কমপ্লেক্স রক্ষণাবেক্ষণের ব্যবস্থা নিশ্চিতেরও দাবি তাদের। এদিকে, যে কোনো ধরনের অসঙ্গতি দূর করার আশ্বাস দিয়েছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী।

প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি বাস্তবায়নে ২০১৫ সালের ডিসেম্বরে ৮০ শতক জমিতে বিভাগীয় ও জেলা শিল্পকলা একাডেমি নির্মাণের উদ্যোগ নেয়া হয়। ব্যয় ধরা হয় ২২ কোটি ৭০ লাখ টাকা। চুক্তি অনুযায়ী ২০১৭ সালের ডিসেম্বরে শেষ হওয়ার কথা থাকলেও নকশা পরিবর্তনসহ নানা জটিলতায় নির্ধারিত সময়ে শেষ হয়নি কাজ।

প্রকল্প ব্যয় ৭ কোটি টাকা আর মেয়াদ বাড়িয়ে ২০২০ সাল নির্ধারণ করা হয়। দীর্ঘ অপেক্ষার পর স্থায়ী শিল্পকলা একাডেমি ভবন নির্মাণে উচ্ছ্বসিত সংস্কৃতিকর্মীরা। তবে অসম্পূর্ণতা দূর করার দাবি তাদের।

সংস্কৃতিকর্মীরা জানান, নাটক করবার জন্য যথার্থভাবে তার ইন্টোরিয়াল ডিজাইন হয়নি, অগ্নিনির্বাপনের কোন ব্যবস্থা রাখা হয়নি। জনবল একেবারেই নগণ্য।

আধুনিক লাইট, সাউন্ড সিস্টেম ব্যবহার করা হয়েছে জানিয়ে ঠিকাদারি প্রতিষ্ঠান জানায়, নতুন প্রযুক্তি চালাতে একটু সময় লাগবে। আর জেলা প্রশাসক বললেন, নির্মাণ কাজে ত্রুটির বিষয়ে অভিযোগ পেলেই ব্যবস্থা।

রুটস ইন্টারন্যাশনালের ব্যবস্থাপনা পরিচালক নাসিরুল ইসলাম জুয়েল বলেন, যেটা দিয়েছি সেটা সর্বাধুনিক। এই প্রযুক্তির সঙ্গে পরিচিত হতে মানুষের সময় লাগবে। 

খুলনা জেলা প্রশাসক ও শিল্পকলা একাডেমির আহবায়ক মোহাম্মদ হেলাল হোসেন বলেন, টু দ্যা পয়েন্টে যদি আপনারা অভিযোগ করেন তাহলে আমাদের টেকনিক্যালী যারা এক্সপার্ট তাদের মাধ্যমে তদন্ত করে দেখবো।

এদিকে কমপ্লেক্সটি পরিদর্শন করেছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী। জানান, অসঙ্গতি থাকলে তা দূর করা হবে।

সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেন, আমাদের কাজ এখনও প্রক্রিয়াধীন। যেখানে যেটির ঘাটতি আছে সেটি পূরণ করার জন্য আমরা এটি রিভাইস করছি।

কমপ্লেক্সটি চালু হলে শিল্প-সংস্কৃতি চর্চা আরও গতি পাবে বলে মনে করেন খুলনার মানুষ।
এএইচ/এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি