ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

ভিডিও দেখুন

কক্সবাজার আশ্রয় শিবিরের চেয়ে শতগুণ উন্নত ভাসানচর

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৩৮, ১০ ডিসেম্বর ২০২০

ভাসানচরে স্থানান্তরিত রোহিঙ্গাদের জীবনমান কক্সবাজারের আশ্রয় শিবিরের চেয়ে শতগুণ উন্নত বলে মত দিয়েছেন রেড ক্রিসেন্ট সোসাইটির পর্যবেক্ষক দল। জানিয়েছে, ভাসানচরে রোহিঙ্গাদের জন্য খাদ্য, শিক্ষা, নিরাপত্তা, মানসিক কাউন্সিলিংসহ প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়েছে। এছাড়া যোগাযোগ ব্যবস্থা উন্নত হলে ভাসানচর সম্পর্কে আন্তর্জাতিক সংস্থাগুলোর মনোভাব আরও ইতিবাচক হবে বলে মনে করছে পর্যবেক্ষক দলটি। 

ভাসানচরে নিয়ে যাওয়া রোহিঙ্গাদের অবস্থা দেখতে গত মঙ্গলবার ভাসানচর যায় বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির একটি পর্যবেক্ষক দল। পর্যবেক্ষণের পর বুধবার দুপুরে চট্টগ্রাম বোট ক্লাবে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। ভাসানচরের অবস্থা কক্সবাজারের চেয়ে বগুগুণ উন্নত এবং চরের পরিবেশ সুশৃঙ্খল ও নিরাপদ বলে মত দেন পর্যবেক্ষক দলের সদস্যরা।

ভাসানচরের প্রায় ১ হাজার ৭শ’ একর জায়গায় গড়ে তোলা আশ্রয়কেন্দ্রে প্রথম ধাপে নেয়া ১ হাজার ৬৪০ রোহিঙ্গার জন্য আগামী এক মাসের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে বলে জানানো হয় সংবাদ সম্মেলনে। এছাড়া দেশে ফিরে না যাওয়া পর্যন্ত তাদের উন্নত জীবনমান নিশ্চিত করতে প্রয়োজনীয় সহায়তা দেয়ার কথা জানিয়েছে রেডক্রিসেন্ট সোসাইটি।

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ভাইস চেয়ারম্যান মোহাম্মদ হাবিবে মিল্লাত বলেন, আগামী এক মাসের জন্য তাদের খাদ্য সহায়তা নিশ্চিত হয়েছে। এর পরবর্তী তিন মাসে যে কয়জনই থাকুক না কেন আমরা বাংলাদেশ রেড ক্রিসেট সোসাইটি এবং আইআরএফসি’র পক্ষ থেকে তাদেরকে খাদ্য সহায়তা প্রদান করবো।

ভাসানচরের যোগাযোগ ব্যবস্থা উন্নত করা গেলে সব নেতিবাচক ধারণা কেটে যাবে উল্লেখ করে রেডক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান প্রয়োজনীয় সহায়তার আশ্বাস দেন।  

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান হাফিজ আহমদ মজুমদার বলেন, নিরাপত্তামূলক ব্যবস্থা নেয়া হচ্ছে, চতুর্দিকে ২০ ফুট উঁচু বাঁধের কাজ চলছে। এটা খুব সুন্দর একটা দর্শনীয় স্থান। বিআইডব্লিউটিএ সপ্তাহে দুটি কার্গো সার্ভিস চালু করবে, পর্যায়ক্রমে তা প্রতিদিন হবে। প্রয়োজনে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি যোগাযোগ ব্যবস্থা উন্নত করে দেবে।

মিয়ানমার থেকে বিতাড়িত প্রায় ১১ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দিয়েছে বাংলাদেশে।
ভিডিও :

এএইচ/এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি