ঢাকা, বুধবার   ২০ অক্টোবর ২০২১, || কার্তিক ৪ ১৪২৮

মুজিব বর্ষের আহবান দক্ষ হয়ে বিদেশ যান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৪৯, ১৮ ডিসেম্বর ২০২০

এই প্রতিপাদ্যকে সামনে রেখে প্রতি বছরের ন্যায় এ বছরও ১৮ ডিসেম্বর ২০২০ কুমিল্লা জেলাপ্রশাসন এবং জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের আয়োজনে আন্তর্জাতিক অভিবাসী দিবস ২০২০ উদযাপিত হয়েছে। কুমিল্লা শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত বীরচন্দ্র গণ-পাঠাগার ও নগর মিলানায়তনে  অভিবাসন বিষয়ক আলোচনা সভা, প্রবাসী কর্মীর মেধাবী সন্তানদের শিক্ষা বৃত্তির চেক বিতরণ এবং কুমিল্লা জেলার সর্বোচ্চ রেমিটেন্স প্রেরণকারীদের সম্মাননা প্রদান প্রদান করা হয়।    

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুমিল্লা-৬ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আ.ক.ম বাহাউদ্দিন বাহার।  বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মো. আজিম-উল-আহসান, অতিরিক্ত পুলিশ সুপার, কুমিল্লা। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মো: আবুল ফজল মীর, জেলাপ্রশাসক, কুমিল্লা। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সরকারি কর্মকর্তাবৃন্দ, সরকারি-বেসরকারি ব্যাংকের প্রতিনিধিবৃন্দ, এমআরসি বাংলাদেশের কাউন্সেলরবৃন্দ, এনজিও প্রতিনিধিবৃন্দ, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ, রাজনৈতিক নেতৃবৃন্দ, প্রবাসী কর্মীর সন্তান ও পরিবারের অন্যান্য সদস্যসহ প্রায় ২৫০ জন।

কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক দেবব্রত ঘোষ স্বাগত বক্তব্য প্রদান করেন। তিনি দিবসটির তাৎপর্য ব্যাখ্যা  করেন এবং দেশের অর্থনৈতিক অগ্রযাত্রায় প্রবাসীদের অসামান্য অবদানের কথা উল্লেখ করেন। প্রবাসী কর্মী ও তাদের পরিবারের সদস্যদের অধিকার ও কল্যাণ নিশ্চিতকরণে এবং বিদেশগমনেচ্ছু ও বিদেশগামীদের স্বচ্ছ ও সন্তোষজনক সেবা প্রদানে কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের কার্যক্রম নিয়ে বিশদ আলোচনা করেন তিনি। বৈদেশিক কর্মসংস্থানে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে মানুষের মাঝে সচেতনতা বৃদ্ধির উপর গুরুত্ব আরোপ করেন।  

অতিরিক্ত পুলিশ সুপার মো. আজিম-উল-আহসান তার বক্তব্যে প্রবাসীদের আত্নত্যাগ ও অবদানের কথা তুলে ধরেন। তিনি বিদেশে বাংলাদেশী কর্মীদের বিভিন্ন অনিয়মের কথা উল্লেখ করেন এবং দেশের ভাবমূর্তি যাতে কোনভাবেই বিনষ্ট না হয় সে দিকে খেয়াল রাখার অনুরোধ জানান তিনি। এছাড়া প্রবাসীদের কল্যাণে পুলিশ বিভাগের কার্যক্রমের উপর আলোকপাত করেন।

অনুষ্ঠানের প্রধান অতিথি কুমিল্লা-০৬ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আ.ক.ম বাহাউদ্দিন বাহার বৈদেশিক কর্মসংস্থান সৃষ্টিতে এবং বৃদ্ধিতে জাতির পিতা শেখ মুজিবুর রহমানের অবদানের কথা স্মরণ করেন। বৈদেশিক কর্মসংস্থানে স্বচ্ছতা ও জবাবদিহিতা এবং অভিবাসী কর্মীদের সুরক্ষা ও কল্যাণ নিশ্চিতকরণে বর্তমান সরকারের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নানামূখী পদক্ষেপের অবতারণা করেন তিনি। তিনি বলেন কুমিল্লা জেলা বৈদেশিক কর্মসংস্থানে এবং রেমিটেন্স আহরণে দেশের সর্বোচ্চ। রেমিটেন্স প্রেরণকারী কুমিল্লা জেলার প্রবাসীদের অভিনন্দন ও শুভেচ্ছা জানান তিনি।

সবশেষে সভাপতির বক্তব্যে কুমিল্লা জেলার সুযোগ্য জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর বৈদেশিক কর্মসংস্থানের প্রাক্কালে কারিগরি প্রশিক্ষণ গ্রহণের আহবান জানান। এছাড়া দেশ ত্যাগের আগে সংশ্লিষ্ট দেশের ভাষা শিক্ষা গ্রহণের প্রয়োজনীয়তার কথা উল্লেখ করেন তিনি। 

আলোচনা শেষে কুমিল্লা জেলার সর্বোচ্চ রেমিটেন্স প্রেরণকারী ৩ জনকে সম্মননা ক্রেস্ট প্রদান করেন প্রধান অতিথি কুমিল্লা-০৬ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আ.ক.ম বাহাউদ্দিন বাহার। এরপর প্রবাসী কর্মীর ৫৯ জন মেধাবী সন্তানদের মাঝে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড কর্তৃক প্রদত্ত চেক বিতরণ করেন উপস্থিত অতিথিবৃন্দ। পিএসসি ক্যাটাগরিতে প্রতি শিক্ষার্থীকে ৯,৯০০ টাকার, জেএসসি ক্যাটাগরিতে প্রতি শিক্ষার্থীকে ২০,৫০০ টাকার, এসএসসি ক্যাটাগরিতে প্রতি শিক্ষার্থীকে ২৭,৫০০ টাকার, এইচএসসি ক্যাটাগরিতে প্রতি শিক্ষার্থীকে ৩৪,০০০ টাকার প্রদান করা হয়। 

অনুষ্ঠান শেষে উপস্থিত সবাইকে লাঞ্চ প্যাকেট প্রদান করা হয়। যাদের সহায়তায় অনুষ্ঠানটি দৃষ্টিনন্দন, বর্ণীল ও জাঁকজমক হয়েছে তাদের মধ্যে উল্লেখযোগ্য  ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে আইসিএমপিডি পরিচালিত অভিবাসী তথ্য কেন্দ্র বাংলাদেশ (এমআরসি), ওয়েস্টার্ন ইউনিয়ন, ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম এবং ইসলামী ব্যাংক বাংলাদেশ লিঃ ।

এমআরসি বাংলাদেশের কাউন্সেলর ফাহিম ফেরদৌস অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।

আরকে//


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি