ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

দর্শনা কেরু এ্যান্ড কোম্পানীর আখ মাড়াই শুরু

চুয়াডাঙ্গা প্রতিনিধি:

প্রকাশিত : ২৩:৪৩, ১৮ ডিসেম্বর ২০২০

চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলার ভারি শিল্প প্রতিষ্ঠন দর্শনা কেরু এ্যান্ড কোম্পানীর চিনিকলে ২০২০-২০২১ অর্থ বছরের আখ মাড়াই মৌসুমের উদ্বোধন করা হয়েছে। এই উপলক্ষে শুক্রবার দুপুর ৩  টার দিকে কেরুজ চিনিকল চত্বরে মিলাদ মাহফিল ও দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

দর্শনা কেরু এ্যান্ড কোম্পানীর ব্যবস্থাপনা পরিচালক মো: আবু সাঈদের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন,চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য ও জাতীয় সংসদের সাবেক হুইপ সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন। বিশেষ অতিথি ছিলেন,চুয়াডাঙ্গা-২আসনের সংসদ সদস্য আলি আজগার টগর, চুয়াডাঙ্গা অতিরিক্ত পুলিশ সুপার কনক কুমার দাস,চুয়াডাঙ্গা জেলা আওয়ামীলীগের সাংগাঠনিক সম্পাদক লিটু বিশ্বাস, দামুড়হুদা উপজেলা পরিষদের চেয়ারম্যান আলি মুনছুর বাবু, দর্শনা পৌর মেয়র মতিয়ার রহমান, কেরুজ শ্রমিক ও কর্মচারী ইউনিয়নের সভাপতি মো: তৈয়ব আলী ও সাধারন সম্পাদক মাছুদুর রহমান,আখ চাষি কল্যান সংস্থার সভাপতি আব্দুল হান্নান প্রমুখ। 

অনুষ্ঠান শেষে  চিনিকলের কেইন ক্যারিয়ারে আখ নিক্ষেপের মধ্য দিয়ে মাড়াই মৌসুমের উদ্বোধন করেন। 

চিনিকল সুত্রে জানা গেছে, কেরু চিনিকলে ৭০ কোটি ৭৭ লক্ষ ৪৪ হাজার ৫২৭ টাকা লোকসান ছিলো। চলতি মৌসুমে কুষ্টিয়া জগতি চিনি কলের আখ মাড়াই করা হবে দর্শনা কেরুজ চিনিকলে। চলতি ২০২০-২০২১ মৌসুমে ১লক্ষ ৫৪ হাজার মেট্রিকটন আখ মাড়াই করে ৯হাজার ৬২৫ মেট্রিক টন চিনি উৎপাদন করবে কেরুজ চিনিকল। এর মধ্যে কেরুজ চিনিকলের নিজিস্ব ১হাজার ৫শ ৫০ একর জমিতে ২৪হাজার মেট্রিকটন ও কৃষকদের ৬হাজার ৯শ ৮২ একর জমিতে ৯৪হাজার মেট্রিকটন আখ রয়েছে। এছাড়া ও কুষ্টিয়ার জগতি চিনিকলের আওতাধীন কৃষকদের ৩৬হাজার মেট্রিকটন আখ মাড়াই করা হবে কেরুজ চিনিকলে।একারনে এবার মাড়াই দিবস ধরা হয়েছে ১০৪। চিনি আহরনের গড় হার ধরা হয়েছে ৬ দশমিক ২৫ শতাংশ। 

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি