ঢাকা, রবিবার   ২৬ সেপ্টেম্বর ২০২১, || আশ্বিন ১১ ১৪২৮

শহীদ মিনার নেই গাজীপুরের অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠানে (ভিডিও)

গাজীপুর প্রতিনিধি

প্রকাশিত : ১৩:১৪, ১ ফেব্রুয়ারি ২০২১ | আপডেট: ১৪:২২, ১ ফেব্রুয়ারি ২০২১

ভাষা শহীদদের স্মরণে শহীদ মিনার নেই গাজীপুরের অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠানে। অনেক প্রতিষ্ঠানে থাকলেও তা জরাজীর্ণ। ফলে শিক্ষার্থীরা ভাষা আন্দোলন ও বায়ান্নর শহীদদের বিষয়ে জানতে ও শিখতে পারছে না কিছুই। ভাষা সৈনিক বরকতের স্বজনদের দাবি, সব প্রতিষ্ঠানে শহীদ মিনার নির্মাণের। 

গাজীপুরে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে সরকারি প্রাথমিক বিদ্যালয় ৭৮২টি, নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক বিদ্যালয় ৩২০টি, মাদ্রাসা ১৭৬টি এবং কলেজ ৩০টি। এসব শিক্ষা প্রতিষ্ঠানের অধিকাংশ মাদ্রাসা ও স্কুলে নেই কোন শহীদ মিনার। 

শিক্ষার্থীরা জানায়, আমাদের স্কুলে শহীদ মিনার নেই, এজন্য পাশের স্কুলে গিয়ে আমরা ফুল দেই। মাদ্রাসার শিক্ষার্থীরা শহীদ মিনার নির্মাণের দাবি তুললো।

ভাষাসৈনিক বরকতের স্বজনরা জানান, তাদের দাবির কারণেই অনেক শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার নির্মাণ হয়। 

শহীদ বরকতের ভাতিজা মো. আইন উদ্দিন বরকত বলেন, বাকি যেসব প্রতিষ্ঠানে শহীদ মিনার হয়নি, সেগুলোতে যে অনতিবিলম্বে শহীদ মিনার নির্মাণ করা হয়।
    
স্থানীয় প্রশাসনের সহায়তায় শহীদ মিনার নির্মাণের কথা জানান প্রতিষ্ঠানের শিক্ষকরা।

কালিয়াকৈর ফাজিল মাদ্রাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. সাইফুল ইসলাম বলেন, এর আগেও দাবি করেছিলাম যে আমাদের প্রতিষ্ঠানে একটি শহীদ মিনার দেওয়া হয়।

শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার নির্মাণ করা হবে, আশ্বাস প্রশাসনের। 

গাজীপুর জেলা শিক্ষা অফিসার রেবেকা সুলতানা বলেন, যেসব শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার নির্মাণ করা হয়নি ইতিমধ্যে সেইসব প্রতিষ্ঠানে শহীদ মিনার নির্মাণের জন্য প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে।

জেলা প্রশাসক এস এম তরিকুল ইসলাম বলেন, কেউ নিজস্ব বাজেট থেকে, কেউ স্থানীয় এবং টিআর থেকে বা সংসদ সদস্যদের বরাদ্দ থেকে নির্মাণ করে দেওয়া হচ্ছে।

অনেক প্রতিষ্ঠানে বছরজুড়ে অযত্নে পড়ে থাকা জরাজীর্ণ শহীদ মিনার দেখভালের দাবি সচেতন মহলের। 

ভিডিও-

এএইচ/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি