ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

সুন্দরবনে অগ্নিকাণ্ড, কারণ জানতে তদন্ত কমিটি

বাগেরহাট প্রতিনিধি

প্রকাশিত : ১৬:১৩, ৯ ফেব্রুয়ারি ২০২১ | আপডেট: ১৬:১৪, ৯ ফেব্রুয়ারি ২০২১

পূর্ব সুন্দরবন বিভাগের চাঁদপাই রেঞ্চের ধানসাগর স্টেশনের টহল ফাড়ি এলাকায় অগ্নিকাণ্ডের কারণ জানতে তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। পূর্ব সুন্দরবন বিভাগের চাঁদপাই রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) এনামুল হককে প্রধান এবং চাঁদপাই রেঞ্জের স্টেশন কর্মকর্তা অসিত কুমার রায় ও চাঁদপাই রেঞ্জের ফরেষ্ট রেঞ্জার ওবায়দুর রহমানকে সদস্য করে এই তদন্ত কমিটি গঠন করা হয়।

সোমবার (৮ ফেব্রুয়ারি) দিবাগত রাতে পূর্ব সূন্দরবন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মোহাম্মাদ বেলায়েত হোসেন এই তদন্ত কমিটি গঠন করেন। কমিটিকে আগামী ৭ কর্মদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

এর আগে সোমবার দুপুরে পূর্ব সুন্দরবন বিভাগের চাঁদপাই রেঞ্চের ধানসাগর স্টেশনের টহল ফাড়ি এলাকায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। শরণখোলা ফায়ার সার্ভিস স্টেশনের একটি টিম প্রায় সাড়ে ৪ ঘণ্টা চেষ্টা করে আগুন নিয়ন্ত্রণে আনে।

আজ মঙ্গলবার সকালে পূর্ব সূন্দরবন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মোহাম্মাদ বেলায়েত হোসেন বলেন, অগ্নিকাণ্ডে চার শতাংশ বনভূমি পুড়ে গেছে। তবে আগুনে বনের বড় ধরণের কোনও ক্ষতি হয়নি। এ ঘটনায় আমরা তদন্ত কমিটি গঠন করেছি। তদন্ত কমিটির প্রতিবেদন পেলে জানা যাবে, কি কারণে কিভাবে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। আমরা সেই অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করব।

উল্লেখ্য, গত ১৫ বছরে ২৭ বার আগুন লাগে সুন্দরবনে। এতে প্রায় ৮০ একর বনভূমি পুড়ে যায়। সর্বশেষ ২০১৭ সালের ২৬ মে পূর্ব সুন্দরবনে চাঁদপাই রেঞ্জের ধানসাগর স্টেশনের নাংলী ফরেস্ট ক্যাম্পের আওতাধীন আবদুল্লাহর ছিলায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ওই আগুনে প্রায় পাঁচ একর বনভূমির ছোট গাছপালা, লতাগুল্ম পুড়ে ছাই হয়ে যায়।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি