ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

কক্সবাজারের ঈদগাঁওতে গুলিবিদ্ধ হাতির মৃত্যু

কক্সবাজার প্রতিনিধি:

প্রকাশিত : ২৩:১৭, ২৩ মার্চ ২০২১ | আপডেট: ২৩:২০, ২৩ মার্চ ২০২১

কক্সবাজার উত্তর বনবিভাগের ঈদগাঁও ভোমরিয়াঘোনা রেঞ্জের পুর্নগ্রাম বনবিটস্থ গামারি ঘোনা ঝিরি এলাকায় ৫ দিন ধরে গুলিবিদ্ধ মৃত একটি বন্য হাতি পড়ে রয়েছে।

স্থানীয় আবদুস শুক্কুর নামের এক চাষি জানান, কক্সবাজার সদর উপজেলার ঈদগাঁও ভোমরিয়াঘোনা রেঞ্জের পুর্নগ্রাম বনবিটের ভিতরে প্রতিদিন হাতির পাল বিচরন করে। গত বৃহস্পতিবার দেখা যায় গামারি ঘোনা ঝিরি এলাকায় একটি হাতি পড়ে থাকতে।  হাতির শরীরের বিভিন্ন স্থানে গুলির দাগ রয়েছে।

কক্সবাজার বন ও পরিবেশ সংরক্ষণ পরিষদের সভাপতি দীপক শর্মা  দীপু জানান, কক্সবাজারের বিভিন্ন  বনাঞ্চলে গত দুয়েক বছর ধরে অস্বাভাবিকভাবে হাতির মৃত্যু হচ্ছে। পরিকল্পিতভাবে অনেকে এ হাতি হত্যা করছে। অনেকে বিদ্যুৎ তার দিয়ে , অনেকে গুলি করে আবার অনেকে ফাঁদ দিয়ে হাতি হত্যা করছে। একইভাবে এই হাতিটিকে গুলি করে হত্যা করেছে একটি সিন্ডিকেট। চক্রটি বনের ভিতরে গিয়ে একটি হাতিকে গুলি করে। অপরদিকে বন্য হাতি শিকারীরা দাঁত সংগ্রহের হাতিকে গুলি করতে পারে বলে তিনি ধারনা করেছেন। 

চকরিয়া উপজেলার খুটাখালী ইউনিয়নের কালাপাড়া গ্রামের বাবুল (৩৫) ও আরাফাতুল ইসলাম প্রকাশ সোনামিয়া (৩০) হাতিকে গুলি করতে পারে বলে মনে করছেন এলাকাবাসী। কারণ এর আগে আরো একটি হাতি হত্যার দায়ে তাদের বিরুদ্ধে অভিযোগ রয়েছে।  

কক্সবাজার উত্তর বনবিভাগের ভোমরিয়া ঘোনা ও ফুলছড়ি রেঞ্জ যৌথভাবে ২২ মার্চ সোমবার বিকালে ঘটনাস্থল পরিদর্শন করেছেন। তারা বলছেন,হাতিটিকে গুলি করে হত্যা করা হয়েছে এবং বন্য হাতি হত্যার ঘটনায় জড়িত ব্যক্তিদের শনাক্ত করা হচ্ছে। এর আগেও একই এলাকায় বন্যহাতি গুলিতে মারার ঘটনায় অভিযুক্তদের বিরুদ্ধে মামলা করা হয়।

ফুলছড়ি রেঞ্জ কর্মকর্তা মাজাহারুল ইসলাম জানান, মৃত হাতিটিকে উদ্ধার করা হয়েছে। গায়ে গুলির দাগ রয়েছে। আমরা আসামী সনাক্ত করছি। এ ঘটনায় মামলার প্রক্রিয়া চলছে।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি