ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

মাদারীপুরে মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি

মাদারীপুর প্রতিনিধি 

প্রকাশিত : ২০:২৩, ১ এপ্রিল ২০২১

করোনা আক্রান্তের দিক দিয়ে মাদারীপুর জেলাকে বিপদজনক জেলা হিসাবে চিহ্নিত করেছে স্বাস্থ্য বিভাগ। সংক্রমণ প্রতিরোধে জেলা প্রশাসন ও স্বাস্থ্য বিভাগ বিভিন্ন পদক্ষেপ নেয়ার কথা বললেও মাঠ পর্যায়ে তার কোন প্রভাব নেই। স্বাস্থ্যবিধি, সামাজিক দূরত্ব বজায় রাখা, মাস্ক পড়া কোন কিছুই মানছে না কেউ।

স্বাস্থ্য বিভাগ দেশের ২৯ জেলাকে অতি সংক্রমণ প্রবণ এলাকা হিসাবে চিহ্নিত করেছে। এই ২৯ জেলার মধ্যে মাদারীপুর জেলা একটি। শুধু তাই নয়, মাদারীপুর জেলার পার্শ্ববর্তী জেলা শরীয়তপুর, বরিশাল, গোপালগঞ্জ ও ফরিদপুরও আছে এ তালিকায়। গত ফেব্রুয়ারি মাসে মাদারীপুরে সংক্রমণের হার ছিল শতকরা ২.১৩। মার্চ মাসের প্রথম ২ সপ্তাহে তা বেড়ে দাঁড়িয়েছে শতকরা ৭.৮। মার্চের শেষ ১৫ দিনে বেড়ে হয়েছে শতকরা ১২.৬। এভাবেই প্রতিনিয়ত সংক্রমণের হার বেড়ে চলছে। 

এভাবে সংক্রমণের হার বাড়লেও স্বাস্থ্য বিভাগ বা জেলা প্রশাসনসহ সংশ্লিষ্টদের তেমন কোন তৎপরতা এখনও লক্ষ্য করা যায়নি। ভিড় করে কেনাকাটা করা, অফিস আদালতে ভিড় করা বা দল বেঁধে ঘুরে বেড়ানো সবই চলছে স্বাভাবিকভাবে। স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না কোথাও।

মাদারীপুর জেলায় ১৪ হাজার ৩শ’ ২ জনের নমুনা পরীক্ষায় ১ হাজার ৮শ’ ৭ জনের করোনা শনাক্ত হয়েছে। 

করোনা সংক্রমণ রোধে স্বাস্থ্যবিধি মেনে চলার কোন বিকল্প নেই। এজন্য যেমন সাধারণ মানুষকে হতে হবে সচেতন তেমনি জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন ও স্বাস্থ্য বিভাগকে কঠোর ভূমিকা পালন করতে হবে বলে মনে করেন সচেতন মহল।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি