ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

বাগেরহাটের মিনি সুন্দরবন এখন পাখির স্বর্গরাজ্য (ভিডিও)

বাগেরহাট প্রতিনিধি

প্রকাশিত : ১২:৫৮, ১৪ এপ্রিল ২০২১

প্রাকৃতিকভাবে গড়ে ওঠা বাগেরহাটের মিনি সুন্দরবন এখন পাখির স্বর্গরাজ্য। হাজারো পাখির কলতানে মুখর চিত্রা নদীর পাড়। জেলা প্রশাসক বলছেন, তিন উপজেলার ভূমিতে প্রাকৃতিকভাবে গড়ে ওঠা এই বন হবে পাখির অভয়ারণ্য। এমন পরিকল্পনা রয়েছে জেলা প্রশাসনের। 

ভোরের আলো ফোটার সাথে সাথে জেগে উঠে পাখির ঝাঁক। বেড়িয়ে পড়ে খাদ্যের সন্ধানে। তারা নীড়ে ফেরে গোধূলি ম্লান আলোয়। চিত্রা পাড়ে গড়ে ওঠা বন-বাদারে আশ্রয় নেয় পাখির দল। 

বাগেরহাটের ফকিরহাট, চিতলমারী ও সদর উপজেলার মিলনস্থল উজলপুর ব্রিজ। এই সেতুর উপর দাঁড়ালে চোখ জুড়িয়ে যায়। 

এখানকার সবুজ বন পাখিদের নিরাপদ আশ্রয়। স্থানীয়রা লোকজন পাখি শিকার করেন না, বরং রক্ষা করেন। এই প্রাকৃতিক বনে আছে সারস, পানকৌড়ি, সাদা বক, শামুক ভাংগাসহ বিভিন্ন প্রজাতির পাখি। 

স্থানীয় ও দর্শনার্থীরা জানান, এখানে বিভিন্ন ধরনের পাখি আসে। বিশেষ করে পানকৌড়িটা বেশি। নাম না জানা অনেক দেখে খুবই ভালো লাগছে এবং আমরা আশা করবো, এটা যাতে সংরক্ষণ করা হয়।

পাখি ও প্রকৃতি রক্ষায় আলোচনা হবে তিন উপজেলা পরিষদের সাথে। সন্বিত উদ্যোগে গড়ে তোলা হবে অভয়ারণ্য। এমন পরিকল্পনার কথা জানান এই কর্মকর্তা।

বাগেরহাট জেলা প্রশাসক আনম ফয়জুল হক বলেন, একটা গ্রামীণ পরিবেশে মিনি সুন্দরবনে এসে সময় কাটাতে পারে, তারা নৌকায় ঘুড়তে পারে, বরশি দিয়ে মাছ ধরতে পারে। যেই পর্যটনটি এখন সারাবিশ্বে সমাদৃত। প্রকৃতির মাঝে থেকে যাতে তারা সময় কাটাতে পারে এই বিষয়টিকে গুরুত্ব দেয়া হচ্ছে।

এই মিনি সুন্দরবনে প্রায় সাত মাস অবস্থান করে নানা প্রজাতির হাজার হাজার পাখি।
দেখুন ভিডিও :


এএইচ/এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি