ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

একই গাছে দুই ফল, লিচু ও আম

ঠাকুরগাঁও প্রতিনিধি 

প্রকাশিত : ২০:২৬, ১৯ এপ্রিল ২০২১

লিচু’র গাছে আম ধরেছে, লিচুর কুড়ির সাথে আমের কুড়ি বড় হচ্ছে। ঘটনাটি অবিশ্বাস্য মনে হলেও প্রকৃতির বিচিত্র খেয়াল বাস্তবে ফুটে উঠেছে ঠাকুরগাঁও সদর উপজেলার বালিয়া ইউনিয়নের সিংগিয়া কলোনিপাড়ায় আব্দুর রহমান নামের এক ব্যক্তির লিচু গাছে। আর এই খবর ছড়িয়ে পড়লে এক নজর সেই দৃশ্য দেখতে ওই গাছের সামনে ভিড় করছেন বিভিন্ন এলাকার নানান বয়সের মানুষজন। তাদের কেউ অবাক বিস্ময়ে দেখছেন আবার অনেকেই কাছে গিয়ে নানান এঙ্গেলে ছবি তুলতে ব্যস্ত হয়ে পড়ছেন।   

লিচু গাছের মালিক আব্দুর রহমান জানান, তিনি ৫ বছর আগে পার্শ্ববর্তী বাজার থেকে লিচু গাছের চারা কিনে তার বসৎভিটার পাশে রোপণ করেছিলেন। গত বছর থেকে সে গাছে লিচুর ফলন শুরু হয়েছে। এবার লিচু গাছে আশানুরুপ মুকুল এসেছে। রবিবার সকালে তার নাতি বেলাল হোসেন (১২) সেই লিচু গাছের পাশে লেবু তুলতে গিয়ে লিচুর গাছের ডালে অনেক লিচুর কুড়ির সাথে একটি আমের কুড়ি দেখে চিৎকার দিয়ে আশপাশের লোকজনকে ডাকাডাকি শুরু করে। সেইদৃশ্য দেখার জন্য মুহুর্তে সেখানে ভিড় লেগে যায়।

 এরপর থেকে লকডাউনের মাঝেই বিভিন্ন এলাকার নানান বয়সের নারী-পুরুষ বাইসাইকেল, মোটরসাইকেল, রিস্কা-ভ্যান ও অটোগাড়িসহ বিভিন্ন বাহনে সেখানে ভীড় করছেন। আর লিচু গাছের মালিক আব্দুর রহমান তার বিবরণ বলতে বলতে হাঁপিয়ে উঠছেন। তবে পুরো গাছে একটি আমই ধরেছে। এর বেশি চোখে পড়েনি।  

গাছ দেখতে আসা লাইলী, রোজিনা, রাজ্জাক, ইমরান মেহেদীসহ অনেকেই জানান, লিচুর গাছে আম ধরার বিষয়টি অবাক করার মতো। খবরটি শুনে প্রথমে বিশ্বাসই হচ্ছিল না। লিচুর গাছে লিচুর সাথে আম ধরেছে আর তা একসাথে বড় হচ্ছে এমন খবরের সত্যতা যাচাই করার জন্য তারা ছুটে এসেছেন। তারা এক গাছে দুই ধরণের ফল ধরার বিষয়টি গবেষণা করে দেখার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন।

এ ব্যাপারে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ আবু হোসেন বলেন, লিচুর গাছে আম ধরার বিষয়টি অবাক করার খবরটি তিনি এইমাত্র শুনলেন। তিনি ঘটনাস্থলে গিয়ে দৃশ্যটি দেখার পর সে বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিবেন বলে জানান। 

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি