ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

স্বাস্থ্য সচেতন রিক্সাচালক মনির হোসেন

একুশে টেলিভিশনব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি

প্রকাশিত : ১৩:৫২, ২০ এপ্রিল ২০২১

মহামারি করোনাকালে রিক্সায় কোন যাত্রী তুলতেই প্রথমেই হ্যান্ডওয়াশ দিয়ে যাত্রীর হাত ধোঁয়ান। নির্ধারিত গন্তব্যে যাত্রী নেমে যাওয়ার পর তিনি রিক্সার সিটে স্প্রে করেন। নিজে মুখে মাক্স ও হাতে গ্লাভস পরিধান করে রিক্সা চালান। কোন যাত্রীর মুখে মাস্ক না থাকলে ওই যাত্রীকে মাস্ক পরার পরামর্শ দেন। তার এই স্বাস্থ্য সচেতনতার উদ্যোগ দেখে যাত্রীরাও মুগ্ধ। 

এমন সচেতন মানুষটি হলেন রিক্সাচালক মোঃ মনির হোসেন (২৬)। সে ব্রাহ্মণবাড়িয়া পৌর এলাকার পশ্চিম মেড্ডা মৌ-বাগের মোঃ আবদুল্লাহ মিয়ার ছেলে। মনির হোসেনের নাম এখন ব্রাহ্মণবাড়িয়ার যাত্রীদের মুখে মুখে। 

সচেতনতার বিষয়ে মনির হোসেনের সাথে কথা বলে জানা গেছে, সংসারে অভাব অনটনের কারণে খুব বেশি লেখাপড়া করতে পারেননি। পঞ্চম শ্রেণী পর্যন্ত পড়াশুনা করেই বাবার সাথে সংসারের হাল ধরেন। বর্তমানে তিনি শহরে ইঞ্জিন চালিত একটি রিক্সা চালান। 

গত এক বছর ধরে করোনাভাইরাসের প্রকোপের মধ্যে নিজের স্বাস্থ্য নিয়ে বিচলিত হননি মনির। তবে কর্মক্ষেত্রে নিজের এবং যাত্রীদের নিরাপত্তার বিষয়টি বেশ গুরুত্ব দেন। নিজের রিক্সায় তার বসার সীটের পাশে বিশেষ কায়দায় স্প্রে করার জন্য রাখেন দুটি বোতল। কোমল পানীয়ের বোতলে রাখেন স্প্রে-যুক্ত সেভলন আর হ্যান্ড স্যানিটাইজার। 

স্বাস্থ্য সচেতন মনির হোসেনের সচেতনতা দেখে অনেকেই মুগ্ধ হচ্ছেন। 

মনির হোসেন জানান, টেলিভিশন আর ইন্টারনেটে প্রায়ই তিনি করোনার মৃত্যুর খবর দেখেন। তাই সরকারি নির্দেশনা অনুযায়ী তিনি স্বাস্থ্যবিধি মেনে চলেন। নিজের পাশাপাশি যাত্রীদের নিরাপত্তার বিষয়টি তিনি খুব বেশি গুরুত্ব দিয়ে থাকেন। এজন্যই  রিক্সায় হ্যান্ডস্যানিটাইজার ও জীবানুনাশক স্প্রে ব্যবহার করেন।

মনিরের রিক্সার নিয়মিত যাত্রী পৌর এলাকার পূর্বপাইক পাড়ার বাসিন্দা রনক বর্মন বলেন, মনিরের স্বাস্থ্য সচেতনতার বিষয়টি দেখে খুবই ভালো লাগে। অল্প শিক্ষিত হওয়ার পরও তার এমন উদ্যোগ সাধুবাদ পাওয়ার যোগ্য। মনির করোনাকালে আমাদের কাছে অনুপ্রেরণা হতে পারে। 

মনিরের উদ্যোগ দেখে খুশী ব্রাহ্মণবাড়িয়া সিভিল সার্জন ডা. মোহাম্মদ একরাম উল্লাহ। তিনি বলেন, মনির হোসেনের মতো যদি সবাই স্বাস্থ্য সচেতন হতেন তাহলে অনেক ভালো হতো। তিনি সকলকেই সরকারি নির্দেশনা অনুযায়ী স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানান।
এএইচ/এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি