ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

রংপুরে দুই লাখ দিনমজুর কর্মহীন (ভিডিও)

রংপুর প্রতিনিধি

প্রকাশিত : ১৩:২১, ২৬ এপ্রিল ২০২১

লকডাউনের কারণে রংপুরে প্রায় দুই লাখ দিনমজুর কর্মহীন হয়ে পড়েছেন। পরিবার পরিজন নিয়ে মানবেতরভাবে দিন কাটাচ্ছেন তারা। এসব হতদরিদ্র মানুষদের সাহায্যে এখন পর্যন্ত তেমন কোন পদক্ষেপ নেয়া হয়নি বলে অভিযোগ উঠেছে।

বিভাগীয় নগরী রংপুরের মেডিকেল পূর্বগেট, শাপলা চত্বর, বেতপট্টি, মর্ডান মোড় এলাকাসহ কয়েকটি স্থানে ভোরে শ্রমিক বেচা কেনার হাট বসে। নগরীর বস্তিসহ আশপাশের উপজেলা থেকে হাজার হাজার কর্মহীন মানুষ আসেন কাজের সন্ধানে।

কিন্তু লকডাউনের কারণে উন্নয়ন কর্মকাণ্ডসহ সকল কর্মকাণ্ড বন্ধ থাকায় নিরাশ হয়ে ফিরে যাচ্ছেন তারা। আগে প্রতিদিন গড়ে ৫শ’ টাকা শ্রমের মূল্য পেলেও এখন দুশ’ টাকাও পাচ্ছেন না। 

শ্রমিক-দিনমজুররা জানান, কাজ না করলে কিস্তির টাকা কিভাবে দিব। আমরা তো দিনমজুরী করে খাই, সন্তান-পরিবার এর উপর চালাই।

শ্রমিক ও দিনমজুর নিতে আসা একজন জানান, আমার দু’তিনজন লেবার লাগবে, কিন্তু দেখি যে সবাই কাজ করতে চায়। আসলে লকডাউনের জন্য এখন মানুষের কাজকর্ম নেই।

কাজ না পাওয়ায় পরিজন নিয়ে কষ্টে আছেন এইসব শ্রমজীবী মানুষ। 

কাজের সন্ধানে আসা শ্রমিক-দিনমজুররা জানান, মনে করেন একজন লোক এসে ডাক দিলে আট-দশজন কাজে যাই। তাতে যে পয়সা পাওয়া যায় তাতে খাবার চলে না।

শ্রমিক ও ক্ষেতমজুর নেতা আরেফিন তিতু বলেন, ঘরে ঘরে খাবার পৌঁছে দিন, নগদ অর্থ দিন এবং এখন বড় সমস্যা হচ্ছে কিস্তি। প্রত্যেক দিন এনজিওরা বাড়ি বাড়ি যাচ্ছে কিস্তি আদায় করতে। শ্রমজীবী প্রতিটি মানুষ ঋণের জালে আটকা। কিস্তি বন্ধ করুন এবং কৃষকদের কৃষি ঋণ সম্পূর্ণ মওকুফ করা হোক।

তিস্তার ভাঙ্গনে সর্বশান্ত আর ভাসমান মানুষদের বাঁচাতে জরুরি ভিত্তিতে খাদ্য ও নগদ অর্থ সহায়তার দাবি ভুক্তভোগীদের।

ভিডিও-

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি