ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

মোংলায় সরকারি খাল দখল করে দোকান নির্মাণ

মোংলা প্রতিনিধি

প্রকাশিত : ১৬:৪১, ২২ মে ২০২১

মোংলায় সরকারি একটি রেকর্ডিয় খাল দখল করে দোকান নির্মাণের অভিযোগ উঠেছে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পেছনে ঠাকুরানী খালের শেষ প্রান্ত দখল করে রাতারাতি বেশ কয়েকটি দোকান বসিয়ে দিয়েছেন মোশারফ হোসেন খাঁন নামে প্রভাবশালী এক ব্যক্তি।

তিনি দাবি করেন, এটি রেকর্ডিয় খাল নয় ব্যক্তিগত জমি তার। এদিকে উপজেলা প্রশাসন থেকে রেকর্ডিয় খালের ওপরে দোকান নির্মাণের অভিযোগই কাজ বন্ধ করে দেওয়া হয়। 

উপজেলা সহকারি কমিশনার (ভূমি) নয়ন কুমার রাজবংশি বলেন, সরকারি খাল দখল করে স্থাপনা নির্মাণের অভিযোগ পেয়ে শুক্রবার (২১ মে) ওই কাজ বন্ধ করে দেওয়া হয় এবং একই সাথে কি বুনিয়াদে অবৈধভাবে এই স্থাপনা করা হচ্ছে, সেজন্য দোকান নির্মাণকারী মোশারফকেও তলব করা হয়েছে।  

এদিকে শনিবার (২২ মে) সরেজমিনে ৭নং কলেজ রোডস্থ মোংলা-মোড়েলগঞ্জ সড়কের পাশে ও সরকারী হাসপাতালের পেছনে গিয়ে দেখা যায় ওই খালের ওপর বেশ কয়েকটি দোকান নির্মাণের কাজ চলছে। 

স্থানীয় বাসিন্দারা সাংবাদিকদের বলেন, যে খালের ওপর দোকান নির্মাণ করা হচ্ছে এটি একটি প্রবাহমান খাল। গত দুই বছর ধরে মোংলা বন্দর কর্তৃপক্ষের ট্রাফিক বিভাগের অবসারপ্রাপ্ত কর্মচারি মোশারফ হোসেন খাঁন অবৈধভাবে দোকান নির্মাণ করে ভাড়াও তুলছেন। এ কাজে তাকে কেউ বাধা না দেওয়ায় বেশ কয়েকটি দোকানপাট নির্মাণ করছেন। 

মোংলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ জীবিতোষ বিশ্বাস অভিযোগ করে বলেন, সরকারি ওই খালটি দখল করে রাখায় আমাদের হাসপাতালের পয়ঃনিস্কাশনে বাধাগ্রস্ত হচ্ছে। ড্রেন দিয়ে হাসপাতালের বর্জ না নামায় ক্ষতিও হচ্ছে বলেও জানান তিনি। 

এ বিষয়ে খাল দখলকারি মোশারেফ খাঁনকে ডেকে এ কাজ বন্ধ করাসহ তার বিরুদ্ধে এসিল্যান্ডের কাছে অভিযোগ দিয়েছেন ডাঃ জীবিতোষ। এসিল্যান্ড এ ব্যাপরে ব্যবস্থার নেওয়ার কথা বলেছেন বলেও জানান তিনি। 

মোশারফ হোসেন খাঁন বলেন, যে খালটির ওপরে দোকান নির্মাণ করছি সেটি তার মালিকানার শেহালাবুনিয়া মৌজার জমি। এ ব্যাপারে এসি ল্যান্ড এর কাছে যাচ্ছি কোন সমস্যা নাই। 

মালিকানা জমি হলে খালের ওপরে কালভার্ট কিভাবে হলো জানতে চাইলে তিনি বলেন,'এটা ভালো কথা বলেছেন, তবে ওই কালভার্ট পর্যন্তই সরকারি বাকিটা আমার।
কেআই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি