ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

‘ইয়াসের’ প্রভাবে মোংলায় পানি বেড়ে জলোচ্ছ্বাসের আশংকা

মোংলা প্রতিনিধি

প্রকাশিত : ০০:৩২, ২৬ মে ২০২১

ঘূর্ণিঝড় ‘ইয়াস’ বঙ্গোপসাগর ও সাগর সংলগ্ন সুন্দরবনের খুব কাছাকাছি অবস্থান করছে। এটি বুধবার (২৬ মে) দুপুর নাগাদ উপকূল এলাকায় আছড়ে পড়বে। এরই মধ্যে মোংলা সমুদ্র বন্দরকে তিন নম্বর হুশিয়ারী সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদপ্তর। 

মঙ্গলবার (২৫ মে) রাত ১১টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত মোংলা বন্দর থেকে ৩৯০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে অবস্থান করছিল। 

এদিকে ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে মোংলার পশুর নদের পানি স্বাভাবিকের চেয়ে তিন থেকে চার ফুট বেড়েছে। এটি পাঁচ থেকে ছয় ফুট বেড়ে  জলোচ্ছ্বাসের আশংকা করে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কমলেশ মজুদার এদিন রাতেই উপজেলার চিলা, কানাই নগর, সুন্দরতলা, কলাতলা ও জয়মনির বেশ কয়েকটি গ্রামে ঘুরে মানুষজনকে সতর্ক করেন। এসময় তার সাথে ছিলেন, সহকারী কমিশনার (ভূমি) নয়ন কুমার রাজবংশি, প্রকল্প কর্মকর্ত নাহিদুজ্জামানসহ স্থানীয় জনপ্রতিনিধিরা। 

তবে এখনও আশ্রয়কেন্দ্রে কোনও লোকজন আশ্রয় নেয়নি। উপজেলায় ১০৪টি আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে। মোংলা পোর্ট পৌরসভা থেকেও মাইকিং করে দফায় দফায় আবহাওয়ার সকর্ত বার্তা দিয়ে জানান দেওয়া হচ্ছে। এদিন সন্ধ্যার পর থেকে থেমে থেমে বৃষ্টিসহ ধমকা হাওয়া বয়ে যাচ্ছে। 

এদিকে বাগেরহাট জেলা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী বিশ্বজিৎ বৈদ্য জানান, পরিস্থিতি ধীরে ধীরে ঘোলাটে হচ্ছে। ইয়াস যতই এগিয়ে আসছে ততই আতংক বাড়ছে। এরই মধ্যে স্বাভাবিকের চেয়ে পানি বিপদ সীমার ৪৫ সেন্টিমিটারের উপর দিয়ে প্রভাবিত হচ্ছে। এটি আরও বাড়তে পারে বলেও আশংকার কথা জানান তিনি।  
কেআই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি