ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

বেনাপোলে একমাসে ভারত ফেরত ৪৭ জন করোনায় আক্রান্ত

বেনাপোল প্রতিনিধি

প্রকাশিত : ০৮:০৯, ১ জুন ২০২১

 


বেনাপোল চেকপোস্ট দিয়ে গত ৩৫ দিনে ৪ হাজার ২শ’ জন নারী-পুরুষ ভারত থেকে এসেছেন। কলকাতায় বাংলাদেশ উপ-হাইকমিশন থেকে অনাপত্তিপত্র (এনওসি) নিয়ে তারা দেশে ফেরেন। সোমবার পর্যন্ত এদের মধ্যে ৪৭ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে দুটি শিশু রয়েছে বলে সিভিল সার্জন অফিস জানিয়েছে।
 
যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি) কর্তৃপক্ষ বলছেন, ভারত ফেরতদের নমুনা পরীক্ষা করে ৫ জনের শরীরে করোনার ভারতীয় ধরন পাওয়া গেছে।

যশোরের জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান জানান, গত ৩৫ দিনে ভারত থেকে বেনাপোল হয়ে দেশে ফিরেছেন ৪ হাজার ২শ’ জন বাংলাদেশি পাসপোর্টধারী যাত্রী। তাদের প্রত্যেককে ১৪ দিনের কোয়ারেন্টাইনে রাখা হয়। ভারত ফেরত নারীদেরকে নিরাপত্তার স্বার্থে যশোর শহরের রেলরোডে জয়তী সোসাইটিতে আলাদা কোয়ারেন্টাইন করা হয়েছে। সেখানে নারী পুলিশ সদস্যরা দায়িত্ব পালন করছেন। আর করোনা পজেটিভ ও গুরুতর অসুস্থদের যশোর জেনারেল হাসপাতাল ও বক্ষব্যাধিসহ অন্য হাসপাতালে রেফার্ড করা হয়েছে।

হাসপাতাল সূত্রে জানা গেছে, সোমবার পর্যন্ত জেনারেল হাসপাতালের রেডজোনে মোট ৫৩ জন করোনায় আক্রান্ত রোগী চিকিৎসাধীন আছেন। এরমধ্যে ভারত থেকে আসা রোগীর সংখ্যা ১৪ জন। বাকি ৩৯ জন স্থানীয়ভাবে করোনায় আক্রান্ত হন। 

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) অণুজীব বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ও পরীক্ষণ দলের সদস্য অধ্যাপক ড. ইকবাল কবীর জাহিদ জানান, জেনোম সেন্টার এ পর্যন্ত ভারত ফেরত ২৮ জনের নমুনা পরীক্ষা করে ৫ জনের শরীরে ভারতীয় নতুন ধরন পাওয়া যায়। বিষয়টি সংশ্লিষ্ট বিভাগের ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবগত করা হয়েছে।

সিভিল সার্জন অফিসের দায়িত্বপ্রাপ্ত তথ্য কর্মকর্তা ডা. রেহেনেওয়াজ জানান, ভারত ফেরতদের মধ্যে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ৪৭ জন। এর মধ্যে কোয়ারেন্টাইনে থাকা অবস্থায় আক্রান্ত হয়েছেন ৩৪ জন। আর সংক্রমণ নিয়ে দেশে ফেরেন ১৩ জন। তিনি আরও জানান, ভারত ফেরতদের কারণে যশোর জেলা ক্রমেই ঝুঁকিপূর্ণ হয়ে উঠছে।

যশোরের সিভিল সার্জন ডা. শেখ আবু শাহীন জানান, ভারত ফেরতদের মধ্যে যশোর শহরের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে (আবাসিক হোটেল) দুই জনের মৃত্যু হয়েছে। তারা হলেন শরীয়তপুর সদর উপজেলার পালং গ্রামের গৌরাঙ্গ চন্দ্রের ছেলে বিমল চন্দ্র দে (৬০) ও নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জ এলাকার আব্দুল আওয়ালের স্ত্রী আম্বিয়া খাতুন (৩৩)। এদের মধ্যে বিমল চন্দ্র ফুসফুসে ক্যান্সার ও আম্বিয়া কিডনী রোগে আক্রান্ত ছিলেন।

সিভিল সার্জন আরও জানান, ভারত ফেরতদের মাঝে করোনায় আক্রান্তের সংখ্যা বাড়ছে। আবার স্থানীয়ভাবে প্রতিদিন মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হচ্ছেন। সব মিলিয়ে যশোর জেলা ঝুঁকির মধ্যে রয়েছে। স্বাস্থ্যবিধি মেনে না চললে পরিস্থিতি আরও ভয়াবহ হওয়ার আশঙ্কা রয়েছে।

উল্লেখ্য, ভারতে করোনাভাইরাসের প্রকোপ বেড়ে যাওয়ায় গত ২৬ এপ্রিল থেকে দুই দেশের সীমান্ত বন্ধ ঘোষণা করা হয়। ভারতে আটকে থাকা বাংলাদেশিরা বিশেষ অনুমতি নিয়ে বেনাপোল ইমিগ্রেশন হয়ে দেশে ফিরছেন। জেলা প্রশাসন ভারত ফেরতদের বাধ্যতামূলক ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে পাঠিয়ে দিচ্ছে।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি