ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

হিলিতে আমদানি রফতানি স্বাভাবিক রাখতে ভারতীয় ব্যবসায়ীদের পত্র

হিলি প্রতিনিধি

প্রকাশিত : ১৮:১১, ৮ জুন ২০২১

করোনার প্রভাব বিস্তার রোধে সীমিত পরিসরে ও নির্দিষ্ট সময়ের মধ্যে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে পণ্য আমদানি রফতানি স্বাভাবিক রাখতে ভারতীয় ব্যবসায়ীদের পত্র দিয়েছে হিলি স্থলবন্দরের ব্যবসায়ীরা। এদিকে বুধবার বন্দর দিয়ে দুদেশের মাঝে আমদানি রফতানি স্বাভাবিক থাকবে বলেও জানিয়েছেন ব্যবসায়ীরা।

মঙ্গলবার সকালে হিলি স্থলবন্দর আমদানি রফতানিকারক গ্রুপের পক্ষ থেকে ভারতের হিলি এক্সপোটার্স এন্ড কাস্টমস ক্লিয়ারিং এজেন্ট আসোসিয়েশনকে এই পত্র দেওয়া হয়।

হিলি স্থলবন্দর আমদানি রফতানিকারক গ্রুপের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান বলেন, বৈশ্বিক মহামারি করোনা ভাইরাস পরিস্থিতি মোকাবেলার মধ্য দিয়ে আর্ন্তজাতিক ব্যবসা বানিজ্য স্বাভাবিক রাখতে প্রতিনিয়ত স্থানীয় প্রশাসনকে আশ্বস্থ করে সকল প্রকার স্বাস্থ্যবিধি মেনে বন্দর এলাকায় কার্যক্রম স্বাভাবিক রাখা সম্ভব হয়েছে। ভৌগলিক অবস্থানের কারণে দেশের অন্যান্য স্থলবন্দর থেকে হিলি স্থলবন্দর সীমান্তের শুন্যরেখা হতে ১ কিলোমিটার ও লোকালয়ের মধ্যে হওয়ায় করোনার প্রভাব বিস্তার রোধে সতর্কতা স্বরুপ সীমিত পরিসরে ও নির্দিষ্ট সময়ের মধ্যে বন্দর দিয়ে আমদানি রফতানি কার্যক্রম চালানো হচ্ছে। 

তিনি বলেন, ভারতীয় ব্যবসায়ীদের দেওয়া চিঠির প্রেক্ষিতে আমরা বন্দরের সকল আমদানিকারক ও সিআ্যন্ডএফ এজেন্টগন গতকাল রাতে একটি বৈঠক করেছি। বৈঠকের সিন্ধান্ত অনুযায়ি আগামীকাল থেকে বন্দর দিয়ে পূর্বের ন্যায় ৫০টি করে শুকনা পণ্যসহ এর সহিত পেয়াজ আদা রসুন, গমেরভুষি যাহা থাকে সেগুলো প্রবেশ করবে। প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত আমদানি রফতানি চলবে যথারীতি এরপর সন্ধ্যা ৬টা পর্যন্ত বন্দরে পণ্য খালাস করা ভারতীয় খালি ট্রাকগুলো পুনরায় ভারতে ফেরত যাবে। এছাড়াও বন্দরের আমদানি রফতানি কার্যক্রম আরো গতিশীল ও স্বাভাবিক করার জন্য আগামী ১১ জুন শুক্রবার বিকেলে সীমান্তের শুন্যরেখায় স্বাস্থ্যবিধি মেনে দুদেশের ব্যবসায়ীদের মাঝে বৈঠকের প্রস্তাবনা দেওয়া হয়েছে। এবিষয়টি জানিয়ে আমাদের পক্ষ থেকে ভারতীয় ব্যবসায়ীদের পত্র দেওয়া হয়েছে।

বাংলাহিলি কাস্টমস সিআ্যন্ডএফ এজেন্ট আ্যসোসিয়েশনের সভাপিত আব্দুল আজিজ বলেন, গতকাল রাতে আমদানিকারক ও সিআ্যন্ডএফ এজেন্ট আ্যসোসিয়েশন বৈঠক করে আজকে ভারতীয় ব্যবসায়ীদের পত্র দেওয়া হয়েছে। আমরা তাদেরকে যে প্রস্তাবনা দিয়েছি সেই প্রস্তাবনাই তারা রাজী হয়েছে তাতে করে আগামীকাল থেকে বন্দর দিয়ে পূর্বের নিয়মে দুদেশের মাঝে আমদানি রফতানি বানিজ্য স্বাভাবিক থাকবে।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি