ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

বাগেরহাটে ভূমিহীন পরিবারের মাঝে ঘর ও দলিল হস্তান্তর

বাগেরহাট প্রতিনিধি

প্রকাশিত : ১৬:০০, ২০ জুন ২০২১

মুজিববর্ষ উপলক্ষে দ্বিতীয় পর্যায়ে বাগেরহাটের ৪৩৪ জন ভূমিহীন পরিবারের মাঝে ঘরের চাবি ও জমির দলিল হস্তান্তর করা হয়েছে। 

রোববার (২০ জুন) সকালে প্রধানমন্ত্রী গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই প্রকল্পের উদ্বোধন করেন। 

দুপুরে বাগেরহাট জেলা পরিষদ অডিটোরিয়ামে সদর উপজেলার ৮৮ জন ভূমিহীন পরিবারের হাতে ঘরের চাবি ও দলিল তুলে দেন বাগেরহাট সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান সরদার নাসির উদ্দিন। এ সময় উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মাদ মোছাব্বেরুল ইসলামসহ উপকারভোগীরা উপস্থিত ছিলেন। 

এছাড়াও জেলার অন্যান্য উপজেলায়ও একইভাবে ভূমিহীনদের মাঝে এই ঘরের চাবি হস্তান্তর করা হয়। এর মধ্যে কচুয়া ১৭, রামপালে ৪০, মোংলায় ৫০, মোল্লাহাটে ৬০, চিতলমারী ৫০, ফকিরহাটে ১শ’, মোরেলগঞ্জে ২৫ এবং শরণখোলা উপজেলায় ৪টি ঘর বিতরণ করা হয়েছে। 

বিকেলেই পাকা ঘরে উঠবেন গৃহহীনরা। দীর্ঘদিন ভূমিহীন থাকার পরে ঘর পেয়ে খুশি এই হতদরিদ্র পরিবারগুলো।

উপকারভোগী প্রত্যেকটি পরিবার দুই শতক জমির সাথে ৫শ’ বর্গ ফুটের একটি পাকা বাড়ি পাচ্ছেন। এই পাকা ঘরে দুটি বেডরুম, একটা কিচেন, একটা ইউটিলিটি রুম, একটি টয়েলেট এবং একটা বারান্দা রয়েছে। প্রতিটি সেমিপাকা ঘর নির্মাণে ব্যয় হয়েছে এক লাখ ৯১ হাজার টাকা করে।

এর আগে মুজিববর্ষ উপলক্ষে আশ্রয়ণ প্রকল্পের আওতায় প্রথম পর্যায়ে বাগেরহাটে ৪শ’ ৩৩ জন ভূমিহীনকে দুই শতক জমিসহ পাকা ঘর দেওয়া হয়েছিল।

অপরদিকে, মোরেলগঞ্জে সুবিধাভোগীদের হাতে ঘরের চাবি ও কবুলিয়ত দলিল প্রধানমন্ত্রীর পক্ষ থেকে তুলে দেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. দেলোয়ার হোসেন। এ সময় উপজেলা ভাইস চেয়ারম্যান মোজাম্মেল হক মোজাম, মহিলা ভাইস চেয়ারম্যান ফাহিমা ছাবুল, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মো. দিলদার হোসেন, উপজেলা মৎস্য কর্মকর্তা বিনয় কুমার রায়, বিভিন্ন দপ্তরের সরকারি কর্মকর্তা, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও গণমাধ্যম কর্মীরা এ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি