ঢাকা, মঙ্গলবার   ১৬ জুলাই ২০২৪

মাদারীপুরে লকডাউনের প্রথম দিনে জীবনযাত্রা স্বাভাবিক

মাদারীপুর প্রতিনিধি

প্রকাশিত : ১৩:১০, ২২ জুন ২০২১

মাদারীপুরে আজ সকাল ৬টা থেকে শুরু হয়েছে ‘বিশেষ লকডাউন’। কিন্তু জনসাধারণের মধ্যে লকডাউন মানার তেমন কোন আগ্রহ দেখা যায়নি। সবাই স্বাভাবিক চলাফেরা করলেও লঞ্চ ও স্পীডবোট বন্ধ রয়েছে। তবে জরুরি সেবার যানবাহন নিয়ে বাংলাবাজার-শিমুলিয়া নৌরুটে ফেরি চলাচল করছে। 

গতকাল মন্ত্রী পরিষদ বিভাগ থেকে আজ ২২ জুন থেকে আগামী ৩০ জুন পর্যন্ত বিধিনিষেধ আরোপ করা হয়। 

সকাল থেকে গণপরিবহন বন্ধ থাকলেও ইজিবাইক, রিক্সা ও পণ্যবাহী ট্রাকের সাথে অন্যান্য ট্রাক চলাচলও স্বাভাবিক রয়েছে। বাজারগুলোতে স্বাস্থ্যবিধি না মেনেই চলছে কেনাকাটা।

মাদারীপুরের জেলা প্রশাসক ড. রহিমা খাতুন বলেন, মন্ত্রি পরিষদের নির্দেশনা অনুযায়ী আজ সকাল ৬টা থেকে আগামী ৩০ জুন মধ্য রাত পর্যন্ত এই লকডাউন চলমান থাকবে। লকডাউনকে বাস্তবায়নের জন্য সকল গণপরিবহন, যাত্রীবাহী পরিবহন বন্ধ থাকবে। শুধু খাদ্যসামগ্রী, ঔষধ বা পণ্যবাহী যানবাহন চলবে। ফেরিতে সকল রকম যাত্রীবাহী পরিবহন বন্ধ থাকবে, শুধুমাত্র পণ্যবাহী, অ্যাম্বুলেন্স এবং জরুরি সেবামূলক কাজে নিয়োজিত যানবাহন চলবে। 

তিনি আরও বলেন, লঞ্চ ও স্পীডবোট বন্ধ এবং যে কোন গণজমায়েত নিষিদ্ধ করা হয়েছে। জনগণ যেন বিনাকারণে ঘর থেকে বেরিয়ে না আসে সে বিষয়েও আমরা মাইকিং করেছি এবং সে বিষয়ে ব্যবস্থা নিয়েছি। বিভিন্ন জায়গায় চেকপোস্ট বসানো হয়েছে এবং পুলিশ বিভাগের টহল টিম দায়িত্ব পালন করছেন। নির্বাহী ম্যাজিস্ট্রেট মোবাইল কোর্টের মাধ্যমে জনগণকে সচেতন করবেন। নির্দেশনা না মানলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

গত ২৪ ঘন্টায় মাদারীপুরে ৪৮ জনের নমুনা পরীক্ষায় ১৮ জন পজিটিভ শনাক্ত হয়েছেন। সংক্রমণের হার ৩৭ দশমিক ৫ ভাগ। এছাড়া একই সময়ে মৃত্যুবরণ করেছেন একজন। এ নিয়ে জেলায় মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৩১ জনে। 

জেলায় এ পর্যন্ত মোট শনাক্ত হয়েছেন ২ হাজার ৫শ’ ৩৪ জন। এর সথ্যে সুস্থ হয়েছেন ২ হাজার ২শ’ ৫৯ জন। বর্তমানে চিকিৎসাধীন রয়েছেন ২শ’ ৪৫ জন। এর মধ্যে হাসপাতালের আইসোলেশনে ১ জন এবং বাকিরা বাসায় থেকে চিকিৎসা নিচ্ছেন।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি