ঢাকা, বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪

চা শ্রমিকদের মাঝে অনুদানের টাকা বিতরণ

মৌলভীবাজার প্রতিবেদক

প্রকাশিত : ১৬:২০, ২৫ জুন ২০২১

দেশের চা বাগানের শ্রমিক ও শ্রমিক পোষ্যদের জন্য ২০২০-২১ অর্থ বছরে ১৮ লাখ ৫৫ হাজার টাকা অনুদান দিয়েছে বাংলাদেশ চা বোর্ড। চা শ্রমিক কল্যাণ তহবিল থেকে এই টাকা শ্রমিকদের মাঝে বিতরণ করা হয়।

চা বোর্ডের প্রকল্প উন্নয়ন ইউনিট (পিডিইউ)-এর ভারপ্রাপ্ত পরিচালক ড. এ কে এম রফিকুল হক প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে চা শ্রমিকদের মাঝে এ অনুদানের চেক বিতরণ করেন।

ড. এ কে এম রফিকুল হক জানান, এ বছর শিক্ষা গ্রহণে উৎসাহ প্রদান ও শিক্ষার মানোন্নয়নে এসএসসি ও এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ ৪৬৯ জন মেধাবী শিক্ষার্থীকে শিক্ষা কল্যাণ অনুদান, ১২৮ জন শ্রমিকের কন্যা বিবাহের জন্য এবং বিশেষ কল্যাণ অনুদানের আওতায় ৩৯ জনসহ মোট ৬৩৬ জনের মধ্যে এই অর্থ বিতরণ করা হয়। 

তিনি আরও জানান, চা বোর্ডের বর্তমান চেয়ারম্যান মেজর জেনারেল মো: জহিরুল ইসলাম, এনডিসি, পিএসসি চা শিল্পের সামগ্রিক উন্নয়নে বিভিন্ন কার্যকরী পদক্ষেপ গ্রহণ করছেন। এরই ধারাবাহিকতায় চা শ্রমিকদের কল্যাণে এ বছর বিশাল পরিমাণ অর্থ অনুদান প্রদান করা হয়। করোনার কারণে অন্যান্য বাগানে কোন অনুষ্ঠান না করে ডাক যোগে সকলের কাছে তা প্রেরণ করা হয়েছে। 

এ বছরের ফেব্রুয়ারিতে চা শ্রমিক কল্যাণ তহবিলের আওতায় অনুদান প্রদানের নিমিত্ত দেশের সকল চা শ্রমিকদের কাছ থেকে আবেদনপত্র আহবান করা হয়। পরবর্তীতে তা যাচাই-বাছাইয়ের পর চূড়ান্তভাবে নির্বাচিতদের অনুদান প্রদান করা হলো।

মাজদিহি চা বাগানের ব্যবস্থাপক এস কে বড়ুয়া বলেন, কল্যাণ অনুদান শ্রমিকদের জীবনমান উন্নয়ন ও শ্রমিক পোষ্যদের লেখাপড়ায় উৎসাহ বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

চেক বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পিডিইউ’র সহকারী উন্নয়ন কর্মকর্তা মোহাম্মদ মনিরুজ্জামান আকন্দ, মাজদিহি চা বাগানের সহকারী ব্যবস্থাপকগণ ও পঞ্চায়েত কমিটির সাধারণ সম্পাদক সত্য নারায়ণ ছত্রী এবং অনুদান প্রাপ্ত চা শ্রমিক ও শ্রমিক পোষ্যরা।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি