ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

সিংড়ায় কোরবানীর গরু নিয়ে দুশ্চিন্তায় খামারিরা

নাটোর প্রতিনিধি

প্রকাশিত : ১৫:৩৫, ৫ জুলাই ২০২১

আসন্ন ঈদুল আযহাকে সামনে রেখে নাটোরের সিংড়ায় কোরবানীর গরু নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন খামারীরা। চলমান লকডাউনের কারণে গরু বিক্রি না হওয়ার শঙ্কা তাদের। কোরবানির দিন ঘনিয়ে আসলেও ক্রেতার সাড়া নেই। ফলে পুঁজি হারানোর শঙ্কায় তারা।

উপজেলা প্রাণি সম্পদ অধিদপ্তরের তথ্য মতে, এবছর সিংড়া পৌরসভাসহ উপজেলার ১২টি ইউনিয়নের  ছোট বড় খামার এবং ব্যক্তিগতভাবে প্রায় ৪১ হাজার গরু লালন পালন করে কোরবানীর জন্য প্রস্তুত করা হয়েছে। তবে চলমান লকডাউনের কারণে সঠিক সময়ে ন্যায্য দামে বিক্রি করতে পারবেন কিনা এই আংশঙ্কা নিয়ে দিন কাটাচ্ছেন গরুর মালিকরা। 

খামারিরা জানান, প্রতিবছর ঈদের ২০ থেকে ২৫ দিন আগে থেকেই ঢাকার ব্যবসায়ীরা খামার ও গরু মালিকের বাড়ি বাড়ি এসে দাম দর করে গরু কিনে নিয়ে যেতেন। এবার সেই চিত্রের বিপরীত। ঢাকার কোন ব্যবসায়ী এখন পর্যন্ত এ এলাকায় আসেননি।
 
উপজেলার পেট্রোবাংলা পয়েন্টের রুপন ডেইরী ফার্মের পরিচালনক মাসুদ রানা বলেন, আমার খামারে সিদ্ধি, শাহীওয়াল, বার্মা ও দেশী জাতের ২১টি গরু আছে। আমি গরুর ছবি ও ভিডিওসহ অনলাইনে বিক্রির চাহিদা দিয়েছি। এখন পর্যন্ত কোন সাড়া পাইনি।

কান্তনগর গ্রামের আনছার আলী বলেন, তিনি প্রতি ঈদে বিক্রির জন্য গরু কিনে লালন পালন করেন। এবারও দুটি দেশী জাতের গরু তৈরি করেছেন বিক্রির জন্য। বাড়িতে এসে স্থানীয় কয়েকজন দাম দর করে গেছেন। কিন্তু তারা বাজার মূল্যের অর্ধেক দাম বলছেন। 

ডাহিয়া গ্রামের মুক্তার হোসেন বলেন, প্রতিবছর আমরা স্থানীয়ভাবে কোরবানীর পশুর হাটে গরু নিয়ে যাই। সেখানে দাম দর যাচাই-বাছাই করি। তারপর বাজার বুঝে বিক্রি করে থাকি। এবছর ওই হাট যদি না বসে তাহলে আমরা কোথায় বিক্রি করবো।

উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা মোঃ খুরসিদ আলম বলেন, আমরা আজ থেকে প্রায় ১০ দিন আগে খামারিদের গরুর ছবি, নাম-ঠিকানা, মোবাইল নম্বর দিয়ে ‘সিংড়া অনলাইন কোরবানীর পশুর হাট’ নামে ফেসবুক পেইজে গরু বেচা কেনার ব্যবস্থা করেছি। ইচ্ছে করলে যে কোন ক্রেতা-বিক্রেতা এখানে চাহিদা মত কেনা বেচা করতে পারবেন। 

তিনি আরও বলেন, স্বাস্থ্যবিধি মেনে সিংড়া পৌরসভায় প্রতি সোমবার ও রোববার কালিগঞ্জ বাজারে কোরবানী পশুর হাট নিয়মিত বসবে। সেসব হাটে পশুর স্বাস্থ্য পরীক্ষার জন্য প্রাণিসম্পদ অধিদপ্তরের ভ্যাটেরিনারী মেডিকেল টিমের ব্যবস্থা থাকবে। কাজেই কোরবানীর গরু কেনা বেচা নিয়ে আশা করি কোন সমস্যা হবে না।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি