ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

রিমান্ডে নারী আসামি নির্যাতনে পুলিশের বিরুদ্ধে মামলা

বরিশাল প্রতিনিধি

প্রকাশিত : ০৭:৫৮, ৬ জুলাই ২০২১

বরিশালের উজিরপুর থানায় রিমান্ডে নিয়ে এক নারী আসামিকে শারীরিক এবং যৌন নির্যাতনের অভিযোগে ওই থানার অফিসার ইনচার্জ (ওসি) এবং পরিদর্শক (তদন্ত)কে প্রত্যাহার করা হয়েছে। এ ঘটনায় ওই দুই কর্মকর্তাসহ ৫ জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। 

আদালতের নির্দেশ অনুযায়ী এ ঘটনায় প্রত্যাহার হওয়া দুই কর্মকর্তাসহ ৫ জনের বিরুদ্ধে বাদী হয়ে থানায় মামলা দায়ের করেন নির্যাতিতা ওই নারী। দায়ের করা মামলার অপর ৩ আসামি শনাক্ত করতে তদন্ত কমিটির কার্যক্রম চলমান রয়েছে বলে জানিয়েছেন রেঞ্জ ডিআইজি এসএম আক্তারুজ্জামান।

রেঞ্জ ডিআইজি জানান, আদালতের নির্দেশ অনুযায়ী সোমবার নির্যাতিতা নারী বাদী হয়ে ওই থানার ওসি মো. জিয়াউল আহসান এবং মামলার তদন্ত কর্মকর্তা পরিদর্শক (তদন্ত) মো. মাইনুল ইসলামসহ ৫ জনের বিরুদ্ধে একটি মামলা দায়ের করেন। 

তিনি আরও বলেন, এর আগেই থানায় নারী নির্যাতনের অভিযোগে উজিরপুর থানার ওসি মো. জিয়াউল আহসান এবং মামলার তদন্ত কর্মকর্তা পরিদর্শক (তদন্ত) মো. মাইনুল ইসলামকে জেলা পুলিশ লাইনে প্রত্যাহার করা হয়। একই সাথে তাদের বিরুদ্ধে বিভাগীয় মামলার নির্দেশ দেয়া হয়েছে।

ওই নারীর আইনজীবী ও জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি মজিবর রহমান বলেন, থানায় রিমান্ডে নিয়ে তার মোয়াক্কেলকে শারীরিক এবং যৌন নির্যাতন করে পুলিশ। আবার আদালতের নির্দেশে এই ঘটনার তদন্তও করছে পুলিশ। 

পুলিশের তদন্তে পুলিশের অপরাধ প্রমাণিত হবে কিনা তা নিয়ে সন্দিহান তিনি। এ কারণে এই ঘটনার বিচার বিভাগীয় তদন্তের দাবি জানান আইনজীবী মজিবর রহমান।

গত ২৬ জুন বরিশালের উজিরপুরের জামবাড়ি এলাকায় এক ব্যক্তির রহস্যজনক মৃত্যু হয়। এ ঘটনায় মৃতের ভাইয়ের দায়ের করা মামলায় ওই নারীকে আসামি করা হয়। ওই দিনই তাকে গ্রেফতার করে পুলিশ। 

ওই ব্যক্তির মৃত্যু রহস্য উদঘাটনে গ্রেফতার ওই নারীকে দুই দিনের রিমান্ডে নিয়ে গত ৩০ জুন ও পহেলা জুলাই জিজ্ঞাসাবাদ করে উজিরপুর থানা পুলিশ। রিমান্ড শেষে ২ জুলাই তাকে বরিশালের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট উজিরপুর আমলী আদালতে হাজির করা হয়। এ সময় আদালতে পুলিশের বিরুদ্ধে যৌন ও শারীরিক নির্যাতনের অভিযোগ করেন ওই নারী। 

আদালত ওই নারীর শারীরিক পরীক্ষার প্রতিবেদন দেয়ার নির্দেশ দেন শের-ই বাংলা মেডিকেলের পরিচালককে। একই সাথে নির্যাতিতাকে অভিযুক্তদের বিরুদ্ধে মামলা দায়েরের সুযোগ দেয়ার জন্য বরিশালের পুলিশ সুপার এবং রেঞ্জ ডিআইজি’কে নির্দেশ দেন আদালত। 

এরই ধারাবাহিকতায় কারান্তরীন অবস্থায় সোমবার দুই পুলিশ কর্মকর্তাসহ ৫ জনের বিরুদ্ধে মামলা দায়ের করেন ওই নারী। এ ঘটনায় জড়িত থাকার অভিযোগে প্রত্যাহার করা হয়েছে উজিরপুর থানার ওসি এবং পুলিশ পরিদর্শককে (তদন্ত)।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি