ঢাকা, বুধবার   ২০ অক্টোবর ২০২১, || কার্তিক ৪ ১৪২৮

শেরপুর পৌরসভার ৭৭ কোটি টাকার বাজেট ঘোষণা

শেরপুর প্রতিনিধি

প্রকাশিত : ১৬:৪২, ১৩ জুলাই ২০২১

নতুন করে কোন প্রকার করারোপ ছাড়াই শেরপুর পৌরসভার ২০২১-২০২২ অর্থবছরে জন্য ৭৭ কোটি ৩০ হাজার ২৯৬ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। এদিন গত অর্থবছরে ৫৪ কোটি ২৩ লাখ ৫৬ হাজার ৪৯৬ টাকার সংশোধিত বাজেটও উপস্থাপন করা হয়। 

সোমবার (১২ জুলাই) দুপুরে পৌরসভার সভাকক্ষে প্রস্তাবিত এ বাজেট ঘোষণা করেন পৌর মেয়র গোলাম মোহাম্মদ কিবরিয়া লিটন। 

করোনাভাইরাস পরিস্থিতিতে সীমিত পরিসরে সামাজিক দূরত্ব বজায় রেখে স্থানীয় সাংবাদিক এবং পৌরসভার প্যানেল মেয়র, কাউন্সিলরগণ, বাজেট প্রণয়নে সংশ্লিট কর্মকর্তাদের উপস্থিতিতে এ বাজেট ঘোষণা করা হয়। 

বৈশ্বিক করোনা মহামারি পরিস্থিতি মোকাবেলা ও উন্নয়নের ধারাবাহিকতা রক্ষায় শহরের বিভিন্ন প্রতিষ্ঠানসহ নাগরিকদের নিয়মিত পৌরকর পরিশোধের আহ্বান জানান পৌর মেয়র। সেইসাথে বৃহত্তর ময়মনসিংহের প্রাচীনতম দেড়শ’ বছরের ঐতিহ্যবাহী শেরপুর পৌরসভাকে একটি পরিচ্ছন্ন, নান্দনিক ও সবুজ শহর হিসেবে গড়ে তুলতে সকলের সহযোগিতা কামনা করেন তিনি।

প্রস্তাবিত বাজেটে পৌরসভার রাজস্ব খাতে ১৫ কোটি ৮৪ লাখ ২০ হাজার ১৬০ টাকা আয় এবং ১৫ কোটি ১৭ লাখ ৩৪ হাজার টাকা ব্যয় ধরা হয়েছে। এছাড়া উন্নয়ন খাতে সরকারি মঞ্জুরি, তৃতীয় নগর পরিচালন, অবকাঠামো উন্নতিকরণ প্রকল্প, ডিপিপি, জলবায়ু প্রকল্প ও মূলধনসহ ৬১ কোটি ১৩ লাখ ৯ হাজার ৮৩৪ টাকা আয় এবং ওইসব খাতে মোট ৫১ কোটি ১৯ লাখ ৩৩ হাজার ৫০০ টাকা ব্যয় ধরা হয়েছে। 

বাজেটে সর্বমোট ৬৬ কোটি ৩৬ লাখ ৬৭ হাজার ৫০০ টাকা ব্যয় বাদে উদ্বৃত্ত ধরা হয়েছে ১০ কোটি ৬৩ লাখ ৬২ হাজার ৭৯৬ টাকা। প্রস্তাবিত বাজেটে পরিচ্ছন্ন শহর গড়তে ড্রেন ও রাস্তাঘাটের উন্নয়ন, বৃক্ষরোপণ অভিযান, নারীর ক্ষমতায়ন, দারিদ্র বিমোচন, লাশবাহী গাড়ী ক্রয়, বিনোদনের জন্য ‘শেখ রাসেল মাল্টিপারপাস স্পোর্টস কমপ্লেক্স নির্মাণ’ এবং খেলাধুলা ও সাংস্কৃতিক কর্মকাণ্ড বাস্তবায়নে বিশেষ বরাদ্দ রাখা হয়েছে। 

এছাড়া বাজেটে পৌর জাদুঘরের উন্নয়ন, করোনাকালে ইমার্জেন্সি অক্সিজেন ব্যাংক ও সংকটে থাকা পৌরবাসীদের সহায়তার জন্য বিশেষ বরাদ্দ রাখা হয়েছে।

এএইচ/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি