ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

কমলগঞ্জে ডিমসহ একটি বিষধর গোখরা সাপ উদ্ধার

মৌলভীবাজার প্রতিনিধি

প্রকাশিত : ১০:৫৬, ১৫ জুলাই ২০২১

মৌলভীবাজারের কমলগঞ্জের এক গৃহস্থ পরিবারের গোয়ালঘর থেকে ১৫টি ডিমসহ একটি বিষধর গোখরা সাপ উদ্ধার করা হয়েছে। পরে সাপটি লাউয়াছড়া জাতীয় উদ্যানের জানকী ছড়ায় অবমুক্ত করা হয়।

শ্রীমঙ্গলের বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব জানান, বুধবার (১৪ জুলাই) বিকেলে কমলগঞ্জের তিলকপুর থেকে খবর আসে সাপের ভয়ে একটি পরিবার ভীতসন্তস্ত হয়ে পড়েছে। পরে পদ্মমোহন সিং নামের ওই ব্যক্তির বাড়ির গোয়ালঘর থেকে সাপটিকে উদ্ধার করা হয়। এসময় সাপের সঙ্গে থাকা ১৫টি ডিমও উদ্ধার করা হয়। 

সাপটির নাম খইয়া গোখরা। তবে এটিকে অনেকে খড়ম পাইয়া বা চশমা ছাপ গোখড়াও বলে থাকেন। এর ইংরেজী নাম বাইনোসিলেট কোবরা। বৈজ্ঞানিক নাম নাজা নাজা। 

তিনি জানান, মে থেকে জুলাই মধ্যে এরা ডিম পাড়ে। এই জাতীয় সাপ দিবা নিশি ঘুড়ে বেড়ায়। এরা বনাঞ্চল, তৃণভূমি, চাষাবাদের জমি, মানুষের আবাসস্থলের আশপাশে থাকতে পছন্দ করে। তাদের খাদ্য তালিকায় রয়েছে অন্য প্রজাতির সাপ, ইঁদুর, ব্যঙ, গিরগিটি, মাছ, পাখি ও পাথির ডিম। এরা খুবই বিষধর।

এদিকে সাপটি উদ্ধারের পর বুধবার রাতেই বন বিভাগের কর্মীদের সাথে নিয়ে লাউয়াছড়া বনে অবমুক্ত করা হয় এবং ডিমগুলো বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে রেখে দেওয়া হয়েছে।
 
সজল দেব জানান, ভালো আবহাওয়ায় রাখলে এই ডিম থেকে বাচ্ছা ফুটতে পারে। তারা চেষ্ট করবেন ডিম খেকে বাচ্চা ফুটানোর। আর তা না হলে ডিমগুলো গাজিপুর বঙ্গবন্ধু সাফারী পার্ক কর্তৃপক্ষকে হস্তান্তর করা হতে পারে।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি