ঢাকা, শুক্রবার   ০৩ মে ২০২৪

সুন্দরবনে আত্মসমর্পণকারী দস্যুদের খাদ্য সহায়তা দিল র‌্যাব

মোংলা প্রতিনিধি

প্রকাশিত : ১৭:১৪, ১৮ জুলাই ২০২১

সুন্দরবনে দস্যুতা ছেড়ে স্বাভাবিক জীবনে ফিরে আসা ২৭টি বাহিনীর ২৮৪ জন জলদস্যুর মাঝে র‌্যাব-৮ এর পক্ষ থেকে ঈদ উপলক্ষ্যে খাদ্য সহায়তা দেয়া হয়েছে।

রোববার (১৮ জুলাই) সকাল ১১টায় মোংলা বন্দরের পিকনিক কর্ণারে র‌্যাব নগদ অর্থ ও খাদ্য সামগ্রী দেয় তাদের। খাদ্য সামগ্রীর মধ্যে ছিল চাল, ডাল, আলু, পেঁয়াজ,সেমাই, চিনি, সয়াবিন তেল।

খাদ্য সহায়তা বিতরণকালে র‌্যাব-৮ এর উপ-অধিনায়ক মেজর মোহাম্মদ মিজানুর রহমান ও সিপিএসপি কোম্পানী অধিনায়ক মেজর মোহাম্মদ জাহাঙ্গীর আলমসহ এ বাহিনীর অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

‌র‌্যাব-৮ এর মেজর মোহাম্মদ মিজানুর রহমান জানান, ২০১৮ সালের ১ নভেম্বর মাননীয় প্রধানমন্ত্রী সুন্দরবনকে দস্যুমুক্ত ঘোষণা করেন। সুন্দরবনে এখন বইছে শান্তির সু-বাতাস। অপহরণ হত্যা এখন তিরোহিত। জেলেদের কষ্টার্জিত ভাগও কাউকে দিতে হচ্ছেনা। মাওয়ালী, বাওয়ালী, বনজীবী, বণ্যপ্রাণী এখন সবাই নিরাপদ। নির্ভয়ে নির্ভিঘ্নে আসছে দর্শনার্থী পর্যবেক্ষক ও জাহাজ বণিকেরা। প্রধানমন্ত্রীর দিকনির্দেশনা, পৃষ্ঠপোষকতা ও স্বরাষ্ট্রমন্ত্রীর প্রত্যক্ষ তত্বাবধানে এবং র‌্যাবের সংক্রিয় অংশগ্রহণে সুন্দরবন আজ দস্যুমুক্ত।

সুন্দরবন এবং পার্শ্ববর্তী এলাকায় র‌্যাবের বহুমূখী তৎপরতায় ২০১৬ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত ২৭টি বাহিনীর ২৮৪ জন জলদস্যুর  আত্মসমর্পণ করলে সরকার তাদেরকে কর্মসংস্থান থেকে শুরু করে স্বাভাবিক জীবন যাপনে বসবাস করার এবং তাদের মামলা প্রত্যাহারে সাহায্য সহযোগীতা করে যাচ্ছে। 

সুন্দরবনকে একটি নিরাপদ পর্যটন কেন্দ্র ও সুন্দরবনের পারিপার্শ্বিক এলাকাকে একটি নিরাপদ আবাসস্থল এ পরিণত করার জন্য এবং ২৮৪টি পরিবারকে একটি সুস্থ স্বাভাবিক জীবনে ফেরত আনার জন্য সরকারের নির্দেশক্রমে ও ডিপার্টমেন্টের নির্দেশক্রমে তাঁরা এই কাজ করে যাচ্ছেন বলেও জানায় র‌্যাব । 

এদিকে মোংলা বন্দরের  জেটিতে কর্মরত এক হাজার স্থায়ী শ্রমিক ও কর্মচারিদের মধ্যে খাদ্য সহায়তা প্রদান করেছেন সিএন্ডএফ অ্যাসোসিয়েশন। রবিবার দুপুরে বন্দরের প্রশাসনিক ভবনের সামনে ওইসব খাদ্য সামুগ্রী শ্রমিকদের হাতে তুলে দেন বন্দর চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মাদ মুসা ।

এসময় মোংলা সিএন্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ও বাগেরহাট চেম্বারের সভাপতি শেখ লিয়াকত হোসেন লিটন, মোংলা বন্দর কতৃপক্ষের প্রধান অর্থ ও হিসাব রক্ষক কর্মকর্তা ছিদ্দিকুর রহমানসহ মোংলা বন্দরের উর্ধ্বতন কর্মকর্তা ও সিএনএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। 
কেআই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি