ঢাকা, সোমবার   ২০ সেপ্টেম্বর ২০২১, || আশ্বিন ৪ ১৪২৮

অক্সিজেন সেবায় ‘রক্তের বন্ধনে মিরসরাই’

মিরসরাই (চট্টগ্রাম) প্রতিনিধি

প্রকাশিত : ১৩:৩২, ২৫ জুলাই ২০২১

মুঠোফোনে কল এলেই দিন-রাত উপেক্ষা করে অক্সিজেন সিলিন্ডার নিয়ে ‘রক্তের বন্ধনে মিরসরাই’র একদল তরুণ ছুটে যান নির্দিষ্ট গন্তব্যে। করোনায় ছাড়াও অন্য রোগে আক্রান্ত সঙ্কটাপন্ন রোগী কিংবা স্বজনরা ফোন দিলেই বাসায় অক্সিজেন সিলিন্ডার ও পাল্স অক্সিমিটার নিয়ে হাজির হচ্ছেন তারা। সম্পূর্ণ বিনামূল্যে এ সেবা দেয়া হচ্ছে। 

মিরসরাই উপজেলার ১৬ ইউনিয়ন ও ২ পৌরসভার বিভিন্ন এলাকায় এই সেবা দিচ্ছেন সংগঠনটির সদস্যরা। এছাড়া যাদের অবস্থা বেশি খারাপ, তাদের হাসপাতালে ভর্তি করতে সহযোগিতা করছেন তারা। করোনাকালীন এই সময়ে সংগঠনটি মিরসরাইয়ে অসুস্থ রোগীদের অন্যতম ভরসাস্থলে পরিণত হয়েছে।

স্বেচ্ছাসেবক মোঃ সালাউদ্দিন জানান, চিকিৎসকের পরামর্শ অনুযায়ী এসব সিলিন্ডার আক্রান্ত রোগীদের  যতদিন প্রয়োজন হয় ততদিন পর্যন্ত ব্যবহারের সুযোগ রেখেছি আমরা। করোনায় অনেকের ফুসফুস আক্রান্ত হলে অক্সিজেনের সাপোর্ট জরুরি হওয়ায় আমরা এ ধরনের উদ্যোগ গ্রহণ করি। আমাদের এ ক্ষুদ্র সেবা যদি কারো জীবন রক্ষার উপায় হয় তাহলে আমাদের কার্যক্রম সার্থক হবে। 

চলমান কার্যক্রম আমরা আরও বাড়াতে চাই। কিন্তু এর জন্য আরও অক্সিজেন সিলিন্ডারের দরকার। স্বল্প সংখ্যক সিলিন্ডার দিয়ে আমরা আক্রান্ত রোগীদের চাহিদা পূরণ করতে পারছি না। সমাজের বিত্তবান ব্যক্তিদের পাশে দাঁড়ানোর অনুরোধ জানান তিনি।
 
স্বেচ্ছাসেবক রেজাউল রনি বলেন, আমাদের আরও অক্সিজেন সিলিন্ডার প্রয়োজন। সিলিন্ডারের সঙ্গে ক্যানোলা, ফ্লো মিটার, মাস্ক, অক্সিমিটার, পিপিই খুবই জরুরি। সমাজের বিত্তবান ব্যক্তিরা পাশে দাঁড়ালে আমাদের এই কাজ আরও এগিয়ে যাবে।

প্রসঙ্গত, ২০১৫ সাল থেকে ‘রক্তের বন্ধনে মিরসরাই’ সংগঠনটি রক্তদান, রক্ষের গ্রুপ নির্ণয়, থ্যালাসেমিয়া বিষয়ক সচেতনতা, শীতবস্ত্র সহ বিভিন্ন সামাজিক কাজে সক্রিয় রয়েছে। করোনা মহামারির শুরু থেকে স্বাস্থ্যবিধি মানা, জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রচারণা ও করোনা সুরক্ষা সামগ্রী বিতরণ করে আসছে সংগঠনটি।

এএইচ/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি