ঢাকা, বুধবার   ২৪ জুলাই ২০২৪

তারাপদ স্যারের জন্মবার্ষিকী আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৫১, ৬ আগস্ট ২০২১

ফরিদপুরের সর্বজন শ্রদ্ধেয় শিক্ষক ও সাংবাদিক জগদীশ চন্দ্র ঘোষের ৯২তম জন্মবার্ষিকী আজ শুক্রবার। এই জেলার বেশিরভাগ মানুষ তাকে চিনতেন তারাপদ স্যার নামে। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২ এপ্রিল রাতে ফরিদপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালে মারা যান তিনি। এই বাতিঘরের নিভে যাওয়ার পর এবারই তার জন্মবার্ষিকী পালিত হচ্ছে বিষণ্ণ এক পরিবেশে।

জগদীশ চন্দ্র ঘোষ ১৯২৮ সালের ৬ আগস্ট মানিকগঞ্জের কাঞ্চনপুর গ্রামে জন্মগ্র্রহণ করেন। তিনি বাবা শহীদ যোগেশ চন্দ্র ঘোষ ও মা প্রফুল্ল বালা ঘোষের জ্যেষ্ঠ সন্তান। ফরিদপুরের প্রবীণ হিতৈষী সংঘের তালিকায় প্রবীণতম ব্যক্তি ছিলেন তিনি।

১৯৭১ সালের ২ মে পাকিস্তানি বাহিনীর হত্যাযজ্ঞের শিকার হয় জগদীশ চন্দ্র ঘোষের পরিবার। ফরিদপুর সদরের ঈশান গোপালপুরে জমিদার বাড়ির সেদিনের হত্যাযঞ্জে যে ২৮ ব্যক্তি শহীদ হন, তাদের মধ্যে ছিলেন তার বাবা ও দুই ভাই। ষাটের দশকে প্রথমে পাকিস্তান অবজারভার ও পরে বাংলাদেশ অবজারভার পত্রিকায় সাংবাদিকতা করেন তারাপদ স্যার।

ফরিদপুর প্রেস ক্লাবের প্রবীণতম সদস্য হিসেবে স্থানীয় সাংবাদিকদের অভিভাবক হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন তিনি। আজীবন বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত ছিলেন। ফরিদপুর টাউন থিয়েটারেও সম্পৃক্ত ছিলেন। ২০০৩ সালে বাংলাদেশ সাংবাদিক সমিতি ফরিদপুর জেলা শাখার শহীদ সাংবাদিক সামসুর রহমান স্বর্ণপদক লাভ করেন তিনি। ২০১৩ সালে তাকে গৌতম স্মৃতি পদক দেওয়া হয়। ২০০৫ সালে ডাচ্‌-বাংলা ব্যাংক-প্রথম আলোর উদ্যোগে ফরিদপুর অঞ্চলের গণিত উৎসবে বিশেষ সম্মাননা দেওয়া হয় তাকে।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি