ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

রাজশাহীতে তিন মাসে মধ্যে সর্বনিম্ন মৃত্যু

রাজশাহী বিভাগীয় অফিস

প্রকাশিত : ১১:৪১, ২৬ আগস্ট ২০২১

রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে কমে এসেছে করোনায় শনাক্ত ও মৃতের সংখ্যা। গত ২৪ ঘন্টায় রামেকের করোনা ইউনিটে ৬ জনের মৃত্যু হয়েছে। এ হাসপাতালে প্রায় তিন মাসে মধ্যে এটিই একদিনে সর্বনিম্ন মৃত্যু। ২৪ আগস্ট থেকে মৃত্যু কমে এক সংখ্যার ঘরে মেনে আসে। ফলে কমানো হয়েছে ওয়ার্ড ও শয্যা সংখ্যাও।

বৃহস্পতিবার (২৬ আগস্ট) সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘন্টায় করোনায় পজিটিভ শনাক্ত চারজন, উপসর্গ নিয়ে একজন এবং নেগেটিভ হয়ে পরবর্তি স্বাস্থ্য জটিলতায় চিকিৎসাধীন অবস্থায় একজনের মৃত্যু হয়। এই তথ্য জানান রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী। 

তিনি জানান, একদিনে মৃত ৬ জনের মধ্যে রাজশাহীর একজন, চাঁপাইনবাবগঞ্জের দুজন, নাটোরের দুজন ও নওগাঁর একজন। এদের মধ্যে দুজন পুরুষ ও চারজন নারী। যাদের মধ্যে একজনের বয়স ৬১ বছরের ওপরে। বাকিদের ৫১ থেকে ৬০ বছরের মধ্যে দুজন এবং ২১ থেকে ৩০ বছর বয়সের মধ্যে তিনজন।

শামীম ইয়াজদানী আরও জানান, গত ২৪ ঘণ্টায় করোনা ইউনিটে নতুন রোগি ভর্তি হয়েছেন ১৪ জন। যা আগের দিন ছিল ২৭ জন। এছাড়াও একই সময় সুস্থ্য হয়ে হাসপাতাল ছেড়েছেন ২৯ জন। য আগের দিন ছিল ৩৫ জন। আর বৃহস্পতিবার সকাল ৬টা পর্যন্ত করোনা ইউনিটে রোগী ভর্তি আছেন ১৯০ জন। যা আগের দিন ছিল ২০৯ জন।

করোনা ইউনিটে চিকিৎসাধীন রোগিদের মধ্যে ৯২ জন করোনা পজিটিভ শনাক্ত। উপসর্গ নিয়ে ভর্তি রয়েছেন ৬৯ জন; যাদের নমুনা সংগ্রহ করে পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে। এছাড়াও করোনা নেগেটিভ হয়ে পরবর্তী স্বাস্থ্য জটিলতায় চিকিৎসাধীন ২৯ জন।

এদিকে, গত এপ্রিল মাস থেকে রোগি বাড়তে থাকায় করোনা ইউনিটের পরিসর বাড়িয়ে ১৪টি ওয়ার্ড করা হয়। সেখানে শয্যা সংখ্যা বাড়িয়ে করা হয় ৫১৩টি। এখন রোগীর সংখ্যা কমে যাওয়ায় দুটি ওয়ার্ড কমানো হয়েছে। এতে শয্যা সংখ্যা দাঁড়িয়েছে ৪১৮টিতে। আরও দুইটি ওয়ার্ড কমানোর প্রক্রিয়া চলছে বলে জানান হাসপাতালের পরিচালক।

শামীম ইয়াজদানী জানান, বুধবার দুটি ল্যাবে রাজশাহী জেলার ৩৫৭টি নমুনা পরীক্ষায় ৬০ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। যা আগের দিনের চেয়ে শূন্য দশমিক ৯৪ শতাংশ কমে সংক্রমণের হার দাঁড়িয়েছে ১৬ দশমিক ৮১ শতাংশে। যা আগের দিন মঙ্গলবার ছিল ১৭ দশমিক ৭৪ শাতংশ। এর আগে গত সোমবার শনাক্তের ছিল ১৫ দশমিক ১৩ শতাংশ।
এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি