ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

শিক্ষকদের টাকা সীল-স্বাক্ষর জাল করে আত্মসাত, ব্যবস্থাপক আটক

বাগেরহাট প্রতিনিধি

প্রকাশিত : ১০:০৫, ১ সেপ্টেম্বর ২০২১

বাগেরহাটের মোরেলগঞ্জে শিক্ষক-কর্মচারী কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লীগের (কালব্) টাকা আত্মসাতের মামলায় ম্যানেজার ফরিদ উদ্দিনকে (৩২) গ্রেফতার করেছে পুলিশ। সোমবার (৩০ আগস্ট) গভীর রাতে মোরেলগঞ্জ উপজেলা সদর থেকে তাকে আটক করা হয়।

মঙ্গলবার (৩১ আগস্ট) গ্রেফতারকৃত ফরিদ উদ্দিনকে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত-১ এ সোপর্দ করে পুলিশ। আদালতের বিচারক সমির মল্লিক তাকে কারাগারে প্রেরণের আদেশ দিয়েছেন। অন্য আসামীদের গ্রেফতারে অভিযান শুরু করেছে পুলিশ।

এর আগে সোমবার রাতেই ১ কোটি ৯৬ লাখ ৭০ হাজার টাকা আত্মসাতের অভিযোগ এনে ম্যানেজার ফরিদসহ পাঁচজনকে আসামীকে করে মামলা দায়ের করেন কালবের মোরেলগঞ্জ উপজেলা শাখার চেয়ারম্যান আব্দুস সালাম হাওলাদার।

এই টাকা আত্মসাত করতে প্রায় ৪০ জন সদস্যদের জাতীয় পরিচয়পত্র, কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান প্রধানের সীল ও স্বাক্ষর জাল করা হয়েছে। রূপালী ব্যাংক বারইখালী শাখা থেকে রেজিষ্ট্রারে এন্ট্রি ছাড়া কিছু চেকবইও সংগ্রহ করেছে চক্রটি। সমিতির রেজুলেশন খাতাও নকল করেছে চক্রটি।

ফরিদ উদ্দিন শিক্ষক-কর্মচারী কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লীগের (কালব্) মোরেলগঞ্জ শাখায় ম্যানেজার হিসেবে দায়িত্বরত ছিলেন। সে যশোর জেলার মনিরামপুর উপজেলার পারখাজুরা গ্রামের আমির হোসেনের ছেলে। 

মামলার অন্য আসামীরা হলেন- মোরেলগঞ্জের ডা. হিরন্ময় হালদার টেকন্যিাল এন্ড বি.এম কলেজের অধ্যক্ষ সাবিনা ইয়াসমিন (৪৫), বিএসএস দাখিল মাদ্রাসার সহকারি সুপার মো. মুঈন উদ্দিন হিরু (৩৯), রওশন আরা স্মৃতি মহিলা ডিগ্রী কলেজের ইতিহাস বিভাগের প্রভাষক শেখ নজরুল ইসলাম (৪৫) ও স্থানীয় সংবাদকর্মী মো. আবুল কালাম আজাদ মল্লিক।

মামলা সূত্রে জানা যায়, ২০২০ সালের ২৬ ফেব্রুয়ারি থেকে ২০২১ সালের ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত বিভিন্ন সময়ে পরিচালনা পরিষদ ও ঊর্ধ্বতন কর্তৃপক্ষের স্বাক্ষর জাল করে ১ কোটি ৯৬ লাখ ৭০ হাজার টাকা আত্মসাত করেছ কালব মোরেলগঞ্জ শাখার ম্যানেজার ফরিদ উদ্দিন ও অন্যান্য আসামীরা। আত্মসাতকৃত সকল টাকা রূপালী ব্যাংকের মোরেলগঞ্জের বারইখালী শাখার এসটিডি-১৩নং সঞ্চয়ী হিসাব থেকে তোলা হয়। 

কালব্ মোরেলগঞ্জ শাখার চেয়ারম্যান ও এসিলাহা মাধ্যমিক বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক এবং মামলার বাদী আব্দুস সালাম হাওলাদার বলেন, ২০২০ সালের ২৬ ফেব্রুয়ারি থেকে ২০২১ সালের ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত ব্যাংক হিসেব পর্যালোচনা করে দেখা যায় মোরেলগঞ্জ শাখা থেকে তিন কোটি ৬৬ লাখ ১৯ হাজার টাকা শিক্ষকদের মাঝে ঋণ দেওয়া হয়েছে। এর মধ্যে জাতীয় পরিচয়পত্র, কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান প্রধানের সীল ও স্বাক্ষর জাল করে ১ কোটি ৯৬ লাখ ৭০ হাজার টাকা হাতিয়ে নিয়েছেন ম্যানেজার ও অন্য আসামীরা। 

তিনি আরও জানান, বিষয়টি কালবের কেন্দ্রীয় কমিটিকে অবহিত করলে তারা কয়েকবার অডিট করেন। অডিটে বিষয়টির সত্যতা পাওয়ায় কেন্দ্রীয় কমিটির নির্দেশে আমি মামলা দায়ের করেছি। শিক্ষকদের টাকা যারা এভাবে প্রতারণার মাধ্যমে আত্মসাত করেছে তাদের কঠিন শাস্তির দাবি জানান অবসরপ্রাপ্ত এই শিক্ষক।

মোরেলগঞ্জ থানার এসআই সুফল সরকার বলেন, আব্দুস সালাম হাওলাদারের অভিযোগের ভিত্তিতে নিয়মিত মামলা দায়ের করা হয়েছে। মামলার প্রধান আসামী ফরিদ উদ্দিনকে গ্রেফতার করে আদালতে সোপর্দ করা হয়েছে। তাকে ৭ দিনের রিমান্ডের আবেদনও করা হবে। 

অন্য আসামীদের গ্রেফতারের জন্য পুলিশের অভিযান অব্যাহত রয়েছে বলেও জানান তিনি।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি