ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

বাইতুস সালাত জামে মসজিদে বিস্ফোরণের এক বছর আজ

নারায়ণগঞ্জ প্রতিনিধি

প্রকাশিত : ০৮:২৭, ৪ সেপ্টেম্বর ২০২১

নায়ণগঞ্জের ফতুল্লার তল্লায় বাইতুস সালাত জামে মসজিদে ভয়াবহ বিস্ফোরণের ঘটনার এক বছর অতিবাহিত হলো আজ ৪ সেপ্টেম্বর। ওই বিস্ফোরণে নিহতদের পরিবারগুলো এখনও নানা প্রতিকূলতা ও সংকট কাটিয়ে উঠতে পারিনি। ঘটনার মূল উদঘাটন এবং বিচারের দাবি জানিয়ে আসছেন তারা। আর দীর্ঘদিন বিচার না হওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন স্থানীয় এলাকাবাসী ও নিহতদের স্বজনরা।

২০২০ সালের ৪ সেপ্টেম্বর রাতে এশার নামাজ চলাকালে গ্যাস পাইপ লাইনের লিকেজ ও বিদ্যুতের সর্টসার্কিট থেকে বাইতুস সালাত জামে মসজিদে ভয়াবহ বিস্ফোরণ ঘটে। এতে অর্ধ শতাধিক মুসুল্লি দগ্ধ হন। পরে ঢাকা মেডিক্যালের শেখ হাসিনা বার্ণ এন্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে চিকিৎসাধিন অবস্থায় ইমাম ও মুয়াজ্জিনসহ ৩৪ জনের মর্মান্তিক মৃত্যু হয়। 

এ ঘটনায় তিতাসের আট কর্মকর্তা-কর্মচারি, মসজিদ কমিটির সভাপতি, ডিপিডিসির মিটার রিডার ও স্থানীয় এক বিদ্যুৎমিস্ত্রীসহ সংশ্লিষ্ট আরও বেশ কয়েকজনকে অভিযুক্ত করে ফতুল্লা থানায় মামলা দায়ের করা হয়। পরবর্তীতে মামলাটির তদন্তভার সিআইডি পুলিশকে দেয়া হলে তদন্ত শেষে ২৯ জনকে আসামি করে গত ৩১ ডিসেম্বর আদালতে অভিযোগপত্র দাখিল করে সংস্থাটি। 

মামলায় সিআইডি তিতাসকে দায়ী করলেও তাদের কাউকে চার্জশীট ভুক্ত করা হয়নি। তবে তিতাসের অনাপত্তি না পাওয়ার তাদেরকে চার্জশীট ভুক্ত করা যায়নি বলে জানা গেছে। এ ব্যাপারে সরকারের উচ্চ পর্যায়ের সহযোগিতা কামনা করেন নিহতদের স্বজনরা।

এদিকে জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ জানিয়েছে, সরকারি নিয়ম অনুযায়ী কিছু শর্ত দিয়ে মসজিদটি খুলে দেয়ার সিদ্ধান্ত মসজিদ কমিটিকে জানিয়ে দেয়া হয়েছে। এ ছাড়া ক্ষতিগ্রস্ত পরিবারগুলো যদি কোন আর্থিক সহায়তার জন্য আবেদন করেন তাহলে তাদের আর্থিক সহায়তা প্রদান করা হবে।

বিস্ফোরণের ঘটনার পর থেকে মসজিদটি বন্ধ রাখায় ভেতরে পানি জমে মেঝে স্যাঁতস্যাঁতে ও জরাজীর্ণ অবস্থার সৃষ্টি হয়েছে। তাতে মসজিদটি নামাজের জন্য অনুপযোগী ও ঝুঁকিপূর্ণ। তাই মসজিদটি দ্রুত সংস্কারের দাবি জানিয়েছেন এলাকাবাসী।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি