ঢাকা, সোমবার   ০৬ মে ২০২৪

রেলওয়ের জমি উদ্ধারকালে এক্সেভেটরে আগুন দিল দুর্বৃত্তরা

মৌলভীবাজার প্রতিনিধি

প্রকাশিত : ১৫:৩৬, ১৬ সেপ্টেম্বর ২০২১ | আপডেট: ১৫:৪৪, ১৬ সেপ্টেম্বর ২০২১

মৌলভীবাজারের শ্রীমঙ্গলের ভানুগাছ সড়কে বাংলাদেশ রেলওয়ের বেহাত হওয়া জমি পুনরুদ্ধার অভিযান পরিচালনাকালে একটি এক্সেভেটরে আগুন ধরিয়ে দিয়েছে দুর্বৃত্তরা। এ ঘটনায় একজনকে আটক করেছে পুলিশ। বিষয়টি নিশ্চিত করেছেন শ্রীমঙ্গল থানা অফিসার ইনচার্জ (অপারেশন) নয়ন কারকুন। 

তিনি জানান, পূর্ব ঘোষণা অনুযায়ী বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০টার দিকে শহরের ভানুগাছ সড়কের উত্তর পাশের রেলের বেহাত হওয়া ভূমি উদ্ধারে যায় রেল বিভাগ। উচ্ছেদ অভিযানের জন্য আনা হয় একটি এক্সিভেটর। এক্সিভেটরটি রেলগেট পয়েন্টে আসা মাত্র কয়েকজন দুর্বৃত্ত এক্সিভেটরের কেবিনে আগুন ধরিয়ে পালিয়ে যায়। 

আগুনে এই যন্ত্রটির ড্রাইভার কেবিন ও নীচের অংশ সম্পূর্ণ ভষ্মিভূত হয়। খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা দ্রুত ঘটনাস্থলে এসে এক্সেভেটরের আগুন নিয়ন্ত্রণে আনে। এ ঘটনায় সুলেমান মিয়া (২৫)কে আটক করা হয়েছে পুলিশ।

বাংলাদেশ রেলওয়ের পূর্বাঞ্চল জোনের সহকারী এস্টেট অফিসার আতিকিুল ইসলাম বলেন, শ্রীমঙ্গলে রেলের অনেক জায়গা বেদখল রয়েছে। বৃহস্পতিবার রেলের ভানুগাছ সড়কের পাশে প্রায় ২৮৭ একর জায়গা উদ্ধারে উচ্ছেদ অভিযানের প্রস্তুতিকালে দূবৃত্তরা তাদের এক্সেভেটরে আগুন ধরিয়ে দিয়েছে। 

এ সময় স্থানীয় ব্যবসায়ীরা এই জমি নিয়ে হাইকোর্টের রিট আছে জানালে কাগজপত্র দেখার জন্য আগামী মঙ্গলবার পর্যন্ত উচ্ছেদ অভিযান স্থগিত রাখা হয় বলে জানান তিনি।

খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে আসেন শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী কর্মকর্তা নজরুল ইসলাম, সহকারী কমিশনার ভূমি নেছার উদ্দিন এবং মৌলভীবাজার সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট অর্নব মালাকার।


উপজেলা নির্বাহী অফিসার নজরুল ইসলাম বলেন, আগামী মঙ্গলবার কাগজপত্র নিয়ে মামলার বাদীকে আসতে বলেছি, কাগজপত্র দেখে পরবর্তীতে সিদ্ধান্ত নেয়া হবে৷

এ ব্যাপারে শ্রীমঙ্গল ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক কামাল হোসেন বলেন, ভানগাছ রোডে রেলওয়ের জমি নিয়ে মামলা রয়েছে। এ বিষয়ে আদালতের স্থিতাদেশ রয়েছে এরপরও উচ্ছেদ অভিযানে আসলে ব্যবসায়ীরা ক্ষিপ্ত হয়ে উঠে। আটক ব্যবসায়ীর মুক্তি দাবী করেছেন তিনি।

উল্লেখ্য, দীর্ঘ ৩৮ বছর পর ২০১৯ সালের ২৭ নভেম্বর শতকোটি টাকার ভূমি উদ্ধার করে রেল বিভাগ। ওই অভিযানের কিছুদিন পর পুনরায় এটি দখলের পাঁয়তাড়ায় লিপ্ত হয় কিছু লোক।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি