ঢাকা, রবিবার   ২৬ মে ২০২৪

সাটুরিয়ায় ইতিহাস নিয়ে নির্মিত ‘বাংলাদেশ চত্বর’ (ভিডিও)

মানিকগঞ্জ প্রতিনিধি

প্রকাশিত : ১২:০১, ১৯ সেপ্টেম্বর ২০২১ | আপডেট: ১৩:৫২, ১৯ সেপ্টেম্বর ২০২১

একুশের শহীদদের রক্তের বিনিময়ে মাতৃভাষার অধিকার প্রতিষ্ঠা হয়েছিল। বপন হয়েছিল স্বাধীনতার বীজ। মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত হয় স্বাধীনতা। দীর্ঘ এই সংগ্রামের নেতৃত্ব দিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বায়ান্ন থেকে একাত্তরের ইতিহাসকে নিয়ে মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলা পরিষদ চত্বরে নির্মিত হয়েছে ‘বাংলাদেশ চত্বর’।

মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলা পরিষদ প্রাঙ্গণে এক সারিতে রয়েছে বাংলাদেশের প্রধানতম দুটি ঐতিহাসিক ঘটনার স্মারক আর জাতির পিতার প্রতিকৃতি। ডানদিকে ভাষা শহীদদের স্মরণে শহীদ মিনার, মাঝখানে শহীদ মুক্তিযোদ্ধাদের স্মৃতিস্তম্ভ। এরপর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি। 

পিছনে শুভ্র দেয়াল। সামনে পাকা চত্বর, ফাঁকে ফাঁকে সুবজ দুর্বাঘাস। রয়েছে কৃষ্ণচূড়া। একসময় কৃষ্ণচূড়ার রঙে এই চত্বরটি ভরিয়ে তুলবে বাংলাদেশের পতাকার মত লাল সবুজ রঙ। কর্তৃপক্ষ জানিয়েছেন কাজটি সম্পূর্ণ করতে আরও ২০ লাখ টাকার মতো খচর পড়বে।

সাটুরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা আশরাফুল আলম বলেন, ‘আমাদের ইতিহাসের গুরুত্বপূর্ণ ৫২ থেকে ৭৫ পর্যন্ত তিনটি বিষয়ে এখানে অন্তর্ভুক্ত করা হয়েছে। সেই সঙ্গে ভবিষ্যৎ বাংলাদেশের প্রতিচ্ছবিও এই ডিজাইনে রাখা হয়েছে।’

উপজেলা প্রকৌশলী তৈয়াবুর রহমান জানান, আরসিসি দিয়ে খরচ হয়েছে ২৭ লাখ টাকা। ভবিষ্যতে আরও ২০ লাখ টাকা খরচ করলে এটা একটা ভালো রূপ পাবে।

বাংলাদেশ চত্তর স্থাপিত হওয়াকে স্বাগত জানিয়েছে সাটুরিয়ার সর্বস্থরের মানুষ।

শিক্ষার্থীরা জানান, আমরা এখান থেকে কিছু শিখতে পারবো, আমাদের ছোট ভাইবোনেরাও কিছু শিখতে পারবে। এই চত্বরটা আগে এখানে ছিল না এখন হওয়াতে আমরা খুশি।

স্থানীয় রাজনীতিবিদরা জানান, এখানে আসলে বাংলাদেশের ইতিহাসটা আমাদের চোখের সামনে ফুটে উঠে। সুন্দর একটা পদক্ষেপ প্রশাসন নিয়েছে যার জন্য এই সরকারকে সাটুরিয়াবাসীর পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ জানাই।

স্বাধীনতা সংগ্রামের ধারাবাহিক ইতিহাস তুলে ধরতেই এই বাংলাদেশে চত্বর।

সাটুরিয়া উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুল মজিদ ফটো বলেন, ‘স্বাধীনতা সংগ্রাম এবং বঙ্গবন্ধুর কথা মানুষের কাছে তুলে ধরার জন্য আমি সাটুরিয়া উপজেলায় বাংলাদেশ চত্বর করেছি।’

প্রায় ১৪ হাজার বর্গফুট এলাকা নিয়ে নির্মিত হয়েছে বাংলাদেশ চত্বর। এর সৌন্দর্য বর্ধনে এখনও কিছু কাজ বাকি রয়েছে।

ভিডিও-

এএইচ/


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি