ঢাকা, বুধবার   ২০ অক্টোবর ২০২১, || কার্তিক ৪ ১৪২৮

কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে নিরাপদ অভিবাসন বিষয়ক প্রচারণা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৫০, ২০ সেপ্টেম্বর ২০২১

বৈদেশিক কর্মসংস্থান বৃদ্ধি এবং প্রান্তিক পর্যায়ে নিরাপদ অভিবাসন নিশ্চিতকরণ করার লক্ষে সোমবার (২০ সেপ্টেম্বর) কুমিল্লা জেলার ব্রাহ্মণপাড়া উপজেলার সাহেবাবাদ ডিগ্রী কলেজ এবং উচ্চ বিদ্যালয়ে কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের আয়োজনে নিরাপদ অভিবাসন বিষয়ক সচেতনতামূলক প্রচারণা চালানো হয়। 

অভিবাসন প্রক্রিয়ায় শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক এবং ছাত্র-ছাত্রীদের সম্পৃক্ততাকরণ, বিদেশগনেচ্ছু ও বিদেশগামীসহ জনসাধারণের মধ্যে সচেতনতা সৃষ্টির লক্ষে আয়োজিত এ প্রচারণায় অংশগ্রহণ করেন ব্রাহ্মণপাড়া উপজেলার সাহেবাবাদ ডিগ্রী কলেজের অধ্যক্ষ, শিক্ষকমন্ডলীসহ ৭০০ ছাত্র-ছাত্রী এবং সাহেবাবাদ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক, শিক্ষকমন্ডলীসহ ১০০০ ছাত্র-ছাত্রী । 

কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক দেবব্রত ঘোষ আলোচনার মূল প্রতিপাদ্য উপস্থান করেন। উপস্থাপনায় নিরাপদ, নিয়মিত, সুশৃঙ্খল এবং দায়িত্বশীল অভিবাসন নিশ্চিতকরণ, মানব পাচার রোধ, বৈদেশিক কর্মসংস্থান প্রক্রিয়ায় মধ্যসত্বভোগীদের দৌরাত্ব নিরসন, উচ্চ অভিবাসন ব্যয় হ্রাস, অভিবাসী কর্মীর অধিকার সুরক্ষা, অভিবাসী কর্মী ও তাদের পরিবারের নিরাপত্তা এবং কল্যাণ নিশ্চিতকরণে বর্তমান সরকারের দৃঢ় অঙ্গীকারের কথা ব্যক্ত করেন। 

দেবব্রত ঘোষ বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতার গুরুত্ব সম্পর্কে আলোচনা করেন। এছাড়াও তিনি বর্তমানে করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে সরকার ঘোষিত বিভিন্ন প্রণোদনার কথা বিশেষভাবে উল্লেখ করেন। 

এছাড়াও তিনি প্রবাসী কল্যাণ ব্যাংকের মাধ্যমে প্রবাসীদের জন্য ঋণ এবং এ ঋণ পাওয়ার উপায় সম্পর্কে আলোচনা করেন। এছাড়াও তিনি নারী অভিবাসনের ঝুঁকি, সম্ভাবনা এবং সুবিধাসমূহ উল্লেখ করেন। তিনি আরপিএল- এর মাধ্যমে কিভাবে প্রবাস ফেরত কর্মীগণ তাদের দক্ষতাকে প্রাতিষ্ঠানিক রুপ দেয়া যায়, সে সম্পর্কে সকলকে অবহিত করেন। 

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড, প্রবাসী কল্যাণ ব্যাংক, বোয়েসেল, বিদেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে অবস্থিত শ্রম কল্যাণ উয়িং এবং বায়রার কার্যক্রম নিয়ে বিশদ আলোচনা করা হয়।

এসি
 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি