ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

নাটোরে সড়ক নির্মাণে ইটের পরিবর্তে ব্যবহার হচ্ছে ইউনিব্লক

নাটোর প্রতিনিধি

প্রকাশিত : ১৩:১২, ২ অক্টোবর ২০২১ | আপডেট: ১৩:১৫, ২ অক্টোবর ২০২১

নাটোরে গ্রামীণ সড়ক নির্মাণে প্রথমবারের মতো ইটের পরিবর্তে ইউনিব্লক ব্যবহার করা হয়েছে। এতে সৌন্দর্য যেমন বেড়েছে তেমনি সড়ক হয়েছে পরিবেশ-বান্ধব। সংশ্লিষ্টরা বলছেন, ইটের চেয়ে ইউনিব্লকের সড়ক অনেক বেশি টেকসই। 

ইটের চেয়ে ইউনিব্লকের চাপ নেয়ার ক্ষমতা বেশি, দেখতে সুন্দর এবং পরিবেশ বান্ধব। এসব বিবেচনায় সরকার ২০২৪ সালের মধ্যে গ্রামীণ সড়কে বিটুমিন কার্পেটিং এবং ইটের ব্যবহার না করে শতভাগ ইউনিব্লকের ব্যবহার নিশ্চিত করতে চায়।

নাটোরে এরই মধ্যে ইউনিব্লক দিয়ে ছয়টি গ্রামীণ সড়ক নির্মাণ কাজ চলছে। এরমধ্যে তিন সড়কের ৪ কিলোমিটার নির্মাণ কাজ শেষ হযেছে। ইউনিব্লকের সুন্দর এই সড়ক দেখতে আসছেন অনেকে।

স্থানীয়রা জানান, মানুষ যে চলাফেরা করে এমন রাস্তা এর আগে কখনও দেখিনি। এটাই প্রথম দেখলাম। ইউনিয়নে বহু রাস্তা হয়েছে কিন্তু এরকম হয়নি। রাস্তাটা হওয়ার পর সৌন্দর্য বেড়েছে এবং আমাদের চলাফেরায়ও সুবিধা হয়েছে। সংশ্লিষ্ট দপ্তরে এবং মন্ত্রণালয়ে আমাদের একটাই অনুরোধ, এই যে প্রডাক্টগুলো এতে যেন তারা লোকাল প্রোডাকশন অ্যাপ্রুভ করে।

ইট তৈরির জন্য জমির মাটি কেটে নেয়ায় ফসলের ক্ষতি হয়। পরিবেশের উপর পড়ে বিরূপ প্রভাব। এছাড়া সড়কে সাধারণ ইটের চাপ সহন ক্ষমতা যেখানে ১৭ এমপিএ; সেখানে ইউনিব্লক নিতে পারে ৩৫ এমপিএ।

নাটোর এলজিইডির নির্বাহী প্রকৌশলী মো. শহিদুল ইসলাম বলেন, এখানে যে ইউনিব্লকগুলো ব্যবহার করা হয়েছে এগুলো ৩৫ এমপিএ। এর উপর দিয়ে যদি কখনও ১০ টন বা তারও উপরের ভারবাহী গাড়িঘোড়া চলে সেখানে এটা টেকসই থাকবে এবং এটা সহনশীল হবে।

ইউনিব্লক দিয়ে নির্মাণের ফলে সড়কের সৌন্দর্য যেমন বাড়ে তেমনি তা পরিবেশবান্ধবও।
 
ভিডিও-

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি