ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

শিক্ষামন্ত্রীর আশ্বাসে অবরোধ তুলে নিল রবি’র শিক্ষার্থীরা

সিরাজগঞ্জ প্রতিনিধি

প্রকাশিত : ১৫:৫০, ২ অক্টোবর ২০২১

শিক্ষামন্ত্রীর আশ্বাসে অবরোধ তুলে নিল শিক্ষিকা কর্তৃক চুল কেটে দেয়ার প্রতিবাদে আন্দোলনরত শাহজাদপুরের রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। টানা ৬ দিন অবস্থান ধর্মঘট এবং দুদিন বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে দায়িত্বপ্রাপ্ত ভিসিসহ শিক্ষক-কর্মকর্তাদের অবরুদ্ধ করে রাখার পর কর্মসূচি শিথিলের ঘোষণা দেয় তারা।

শনিবার (২ অক্টোবর) সাড়ে এগারোটার দিকে প্রেস ব্রিফিং করে এ ঘোষণা দেন রবির আন্দোলনরত শিক্ষার্থীদের মুখপাত্র একেএম নাজমুল হোসাইন। দুপুর ১২টার দিকে ভবনের তালা খুলে দেয় তারা। সেই সাথে অবস্থান কর্মসূচিও কিছুটা শিথিলের ঘোষণা দেয়া হয়।

এদিকে অবরোধ তুলে নিলেও দুইদিন (৪৮ ঘন্টা) অর্থাৎ রোববার থেকে সোমবার পর্যন্ত আল্টিমেটাম দিয়েছে শিক্ষার্থীরা। এই সময়ের মধ্যে তাদের একমাত্র দাবি বাস্তবায়ন না হলে পুনরায় কঠোর আন্দোলনে যাবার হুঁশিয়ারি দিয়েছে তারা। 

সিরাজগঞ্জের শাহজাদপুরের রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ১৪ ছাত্রের চুল কেটে দেয়ার ঘটনায় সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যয়ন বিভাগের শিক্ষক ফারহানা ইয়াসমিন বাতেনকে ইতোমধ্যেই সাময়িক বহিষ্কার করা হয়েছে।

প্রেস ব্রিফিংয়ে একেএম নাজমুল হোসাইন জানান, ছাত্রদের আন্দোলনের মুখে বিশ্ববিদ্যালয়ের সকল কার্যক্রম চালু রেখে শুধু পরীক্ষা স্থগিত ঘোষণা করেন কর্তৃপক্ষ। সেইসাথে তদন্ত প্রতিবেদন সোমবারের মধ্যে দেওয়ার কথা বলেছেন। তদন্ত প্রতিবেদন পাওয়ার পরেই চূড়ান্ত সিদ্ধান্ত নিবেন বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী। এরপরেই মূলত অবরোধ কর্মসূচি তুলে নিয়ে অন্যান্য কর্মসূচিতে শিথিলতা আনা হয়েছে। 

উল্লেখ্য, গত ২৬ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের ইতিহাস সংস্কৃতি ও বাংলাদেশ অধ্যয়ন বিভাগের ১৪ জন শিক্ষার্থীর মাথার চুল কাঁচি দিয়ে কেটে দেয়ার ঘটনায় রাতে বিভাগের প্রথমবর্ষের ছাত্র নাজমুল হোসেন তুহিন (২৫) অতিমাত্রায় ঘুমের ওষুধ সেবন করে আত্মহত্যার চেষ্টা করেন। 

এরই পরিপ্রেক্ষিতে মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) রাতে অভিযুক্ত শিক্ষক ফারহানা ইয়াসমিন বাতেন দায়িত্বে থাকা ৩টি পদ থেকে পদত্যাগ করেন।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি