ঢাকা, সোমবার   ০৬ মে ২০২৪

দৌলতদিয়ায় নাব্য সংকটে ফেরি চলাচল ব্যাহত

রাজবাড়ী প্রতিনিধি

প্রকাশিত : ১২:৩৫, ৮ অক্টোবর ২০২১

দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে গত প্রায় ১৫ দিনেরও বেশি সময় ধরে নাব্য সংকট দেখা দিয়েছে। পানি কমে যাওয়ায় এবং ফেরি চলাচলের চ্যানেলে পলি জমে নাব্যতা দেখা দেয়। এতে দৌলতদিয়া প্রান্তের ফেরি ঘাট এলাকায় ডুবোচড় ও নাব্য সংকট রয়েছে। 

৭ নং ফেরি ঘাটের সামনে ও নদীর মাঝের অংশে এ নাব্যতার কারণে ফেরি চলাচল বিঘ্নিত হচ্ছে। ফেরির ড্রাফট অনুযায়ী পানি না থাকায় ফেরি চলাচল বাঁধা প্রাপ্ত হচ্ছে, ব্যাহত হচ্ছে ফেরি চলাচল। এতে সঠিকভাবে যানবাহন পারাপার করা সম্ভব হচ্ছে না। সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় বেড়েছে যানবাহনের চাপ।

ফেরি চলাচল স্বাভাবিক রাখতে তিনটি ড্রেজার দিয়ে ড্রেজিং করা হচ্ছে। তবে এখনও পর্যন্ত কি পরিমাণ পলি অপসারণ করা হবে তা নিরুপন করা হয়নি। ফেরিগুলো পলি ও ডুবোচড় এড়িয়ে ঘুরে ঘাটে আসতে সময় লাগছে বেশি। এতে কমে গেছে ফেরি ট্রিপ সংখ্যা, আর ফেরিগুলো সময় বেশি লাগায় যানবাহন পারাপারও কমে গেছে। একারণে মহাসড়কে যানবাহনের যানজট তৈরী হচ্ছে। 

শুক্রবার ৫ নং ফেরি ঘাটের জিরো পয়েন্ট থেকে দৌলতদিয়া ইউনিয়ন পরিষদ ছাড়িয়ে মহাসড়কে প্রায় চার কিলোমিটার এলাকায় পাঁচ শতাধিক ও পণ্যবাহী ট্রাক, যাত্রীবাহি বাস যানজটে আটকে আছে।

বিআইডব্লিউটিসি কতৃপক্ষ বলছে, গত প্রায় ১৫ দিনের বেশি পানি কমে যাওয়ায় নাব্য সংকট দেখা দিয়েছে। এ কারণে ফেরি চলাচল স্বাভাবিক রাখতে ৭ নং ফেরি ঘাটের সামনে ও নদীর মাঝ অংশে নাব্যতা ফেরাতে তিনটি ড্রেজার দিয়ে পলি অপসানের কাজ চলমান রয়েছে। ফেরি চলাচল স্বাভাবিক রাখতে ড্রেজিং কার্যক্রম অব্যাহত থাকবে। শুক্রবার এ নৌরুটে ১৯টি ফেরি চলাচল করছে।
এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি