ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

মিরসরাইয়ে কাজে আসছে না পৌরসভার সিসি ক্যামেরা

মিরসরাই (চট্টগ্রাম) প্রতিনিধি

প্রকাশিত : ১৫:০৭, ১২ অক্টোবর ২০২১

অপরাধ দমনে নজরদারি বাড়াতে মিরসরাই পৌরসভার বিভিন্ন পয়েন্টে লাগানো হয় ক্লোজ সার্কিট ক্যামেরা। ক্যামেরা থাকলেও সিসি টিভি ফুটেজ না থাকায় অপরাধ তদন্তে সুফল পাচ্ছে না আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। ৩০টি স্পটে পিলারের সঙ্গে দৃশ্যমান ক্যামেরাগুলোর মধ্যে প্রায় সবগুলোই নষ্ট। 

খোঁজ নিয়ে জানা যায়, মিরসরাই থানার আনুরোধে ২০১৬ সালে মহাসড়ক এলাকা, বাজার রোড, উপজেলা পরিষদের প্রবেশমুখসহ গুরুত্বপূর্ণ স্থানে ৩০টি ক্লোজ সার্কিট ক্যামেরা স্থাপন করা হয় পৌরসভার অর্থায়নে। নিয়ন্ত্রণ ও কন্ট্রোল রুম স্থাপন করা হয় মিরসরাই থানায়। বর্তমানে রক্ষণাবেক্ষণের অভাবে সবকটি ক্লোজ সার্কিট ক্যামেরা অকেজো। 

ক্যামেরাগুলো মেরামত করার জন্য মিরসরাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মুজিবুর রহমান (পিপিএম) মিরসরাই পৌরসভার মেয়র বরাবর গত ৪ জানুয়ারি চিঠি দিয়ে লিখিতভাবে জানান। 

সম্প্রতি পৌর এলাকায় বেশ কয়েকটি চুরির ঘটনা ঘটে। সেই সঙ্গে বেড়েছে কিশোর গ্যাংয়ের তৎপরতা। এসব ঘটনায় থানায় মামলার পর অপরাধী শনাক্ত হচ্ছে না। চুরির ঘটনায় জড়িতদের শনাক্ত করতে কোনো সিসি টিভি ফুটেজ পাচ্ছে না পুলিশ।

মিরসরাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুজিবুর রহমান (পিপিএম) জানান, অপরাধ নিয়ন্ত্রণ ও মামলা তদন্তের ক্ষেত্রে পুলিশের জন্য সিসি টিভি ফুটেজ অত্যন্ত গুরুত্বপূর্ণ। বর্তমানে সিসি টিভি ক্যামেরাগুলো নষ্ট হওয়ায় সে সুফল পাওয়া যাচ্ছে না। ক্যামেরাগুলোর মান ভালো নয়, ছবিও অস্পষ্ট। ক্যামেরাগুলোর কন্ট্রোল রুম, পাসওয়ার্ড পৌরসভার নিয়ন্ত্রণে। কী কারণে তা পৌরসভায় নিয়ন্ত্রণ রেখেছেন জানা নেই।

মিরসরাই পৌরসভার মেয়র গিয়াস উদ্দিন জানান, পৌরসভার নিজস্ব অর্থায়নে ৩০টি ক্লোজ সার্কিট ক্যামেরা স্থাপন করা হয়। ৪ বছর ধরে পৌরসভার নিজস্ব খরচে ক্যামেরাগুলো সার্ভিসিং করা হচ্ছে। ক্যামেরার সকল নিয়ন্ত্রণ, কন্ট্রোল রুম থানায় থাকার পরও পুলিশ নিজেদের অপরাধ ঢাকার জন্য চিঠি লিখে দোষ চাপাচ্ছে পৌরসভার উপর। 

রক্ষণাবেক্ষণে কোনো দায়িত্ব থানা পুলিশ নেয় না বলে জানান মেয়র।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি